নিউজ ডেস্ক : সংকলিত কাব্যগ্রন্থ চার কবির এক মলাট বন্দী ‘কাব্যাঞ্জলি’ লীনা চৌধুরী, সায়রা মুন্নি, কাজী রাহনুমা নূর, ও আহমাদ স্বাধীন| চারজন কবি যার যার স্বকীয় ভাবনা থেকে রচনা করা কাব্য সমাহারের নাম কাব্যঞ্জলি।

কাব্যাঞ্জলিতে লেখা কবিতাগুলো বেশিরভাগই ছন্দবদ্ধ, এবং অত্যন্ত সহজ বোদ্ধ করে লেখা, যা সব পাঠকের কাছে মনে হবে বেঁচে থাকায় ছন্দ আছে, আনন্দ আছে, আছে স্বাধীনতা, যেমন উদৃতি দেয়া যায় ... লীনা চৌধুরীর লেখা ক্যামন আছো কাব্যর একটা প্যারায় আছে - বিলাস আমার রান্না ঘরে, বিলাস প্রাত্যহিকে/ গোপন মনের ইচ্ছের রং বরাবরই ফিকে/ ক্যামন আছি, সত্যি আমি ক্যামন থাকতে পারি/ আমাকে যে জড়িয়ে আছে,বারো হাতের শাড়ি/ ক্যামন আছি ভুলেই থাকি রাত্রি এবং দিন/ তোমার একটা বার্তা এসে করেছে স্বাধীন ..... সায়রা মুন্নির লেখা বোধ কাব্যে তিনি লিখেছেন - বিবেক হারিয়েছি/ হারিয়েছি চেতনা বোধ,/ তবু আশায় বুক বাঁধি, / একদিন প্রজন্ম নেবে প্রতিষোধ ! ...... কাজী রাহনুমা নূর এর লেখা ছোট্ট কথা মালায় - ছুটছি কেবল এদিক,ওদিক/ ছুটছি মোরা কয়েক ভূত;/ জীবন নামের গোল্লাছুটে, / যাচ্ছি খেলে ছি কুত্কুৎ! .... আহমাদ স্বাধীনের লেখা অনুকাব্য, পাখিদের শিষ্য তে লিখেছেন - ডানা মেলে উড়ে যায় পাখিরা/ হতভাগা আর সব বাকিরা!/ চেয়ে চেয়ে দেখে সেই দূশ্য/ আমি হবো পাখিদের শিষ্য/ পাখিদের কাছ থেকে ওড়ার মন্ত্র শিখে ঘুরে ঘুরে দেখবো এ বিশ্ব!

এ চারজন কবির লেখা কাব্য একত্রিত করে সংকলনটি সংকলিত করেছেন তরুণ কবি ও ছড়াকার আহমাদ স্বাধীন, চার ফর্মার এ কাব্যগ্রন্থে আছে এরকম ভিন্ন ভিন্ন অনেক গুলো কাব্য, যা পাঠকদের দোলায়িত করবে, বইটির দৃষ্টি নন্দন প্রচ্ছদ এঁকেছেন শিল্পী মনিরুজ্জামান পলাশ, প্রকাশ করেছে সিদ্দিকীয়া পাবলিকেশন্স, বইটির মূল্য নির্ধারণ করা হয়েছি - একশত বিশ টাকা মাত্র,

(ওএস/এএস/ফেব্রুয়ারি ১২, ২০১৬)