স্টাফ রিপোর্টার : কবি কায়সুল হক আর নেই। শনিবার সকালে রাজধানীর গুলশানের উপশম হেলথ পয়েন্ট হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।
 

কায়সুল হকের পরিবার জানিয়েছে, এশার নামাজের পর মিরপুরের বুদ্ধিজীবী কবরস্থানে তার লাশ দাফন করা হতে পারে।

তারা জানান, কিছুদিন আগে হৃদরোগের কারণে তাকে বক্ষব্যাধি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানেই তার শরীরে ক্যান্সার ধরা পড়ে। বৃহস্পতিবার শারীরিক অবস্থার অবনতি হলে তাকে আবারো হাসপাতালে ভর্তি করা হয়।

১৯৩৩ সালের ২৯ মার্চ কবি কায়সুল হক অবিভক্ত বাংলার মালদহ জেলায় মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম দবিরউদ্দিন আহমদ ও মাতার নাম জিন্নাতুননেসা। তাঁর পৈত্রিক নিবাস রংপুর। তাঁর শৈশব, কৈশোর ও যৌবন রংপুরে অতিবাহিত হয়েছে। কর্মজীবন কাটে ঢাকায়। সাত ভাই ও তিন বোনের মধ্যে তিনি ছিলেন সকলের বড়। তিন পুত্র ও এক কন্যা সন্তানের জনক ছিলেন তিনি। ১৯৫০ সালে দৈনিক আজাদে তাঁর কবিতা ‘আজ’ প্রথম প্রকাশিত হয়। পঞ্চাশের দশকের বিউটি বোর্ডিং সাহিত্য চক্রের অন্যতম সক্রিয় সদস্য ছিলেন তিনি।

তাঁর রচিত গ্রন্থগুলো হচ্ছে : কবিতা- শব্দের সাঁকো ও রবীন্দ্রনাথের নিরুপম বাগান, প্রবন্ধ গ্রন্থ : আলোর দিকে যাত্রা, অনিন্দ্য চৈতন্য, সম্পাদিত সাহিত্য পত্রিকা- অধুনা, সবার পত্রিকা, কালান্তর ও শৈলী।

পুরস্কার প্রাপ্তি : ড. আসাদুজ্জামান সাহিত্য পুরস্কার ২০০০, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০০১ ও সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার ২০১৫।

(ওএস/এস/ফেব্রুয়ারি১৩,২০১৬)