রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি :কুড়িগ্রামের রৌমারী সিজি জামান উচ্চ বিদ্যালয়ে মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ কেন্দ্রে ব্যবহৃত ডামি বন্দুক মুক্তিযুদ্ধ যাদুঘরে হস্তান্তর করা হয়েছে।

সম্প্রতি রংপুরের ‘শাশ্বত বাংলা’ মুক্তিযুদ্ধ সামরিক যাদুঘরের পরিচালকের কাছে বন্দুকটি আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন ওই শিক্ষাপ্রতিষ্ঠানের সহকারি শিক্ষক মজিবুর রহমান ও আমিনুল ইসলাম নামের দুই শিক্ষক। একই সঙ্গে হস্তান্তর করা হয়েছে হাতে পত্রিকা বের করা ‘সাইক্লোস্টাইল মেশিন’ এবং রাসায়নিক নিক্তি ও সেলাই মেশিন’। পরবর্তি প্রজন্মের সুবিধার্থে মুক্তিযুদ্ধে ব্যবহৃত ওইসব দুর্লভ সামগ্রী যাদুঘরে হস্তান্তর করা হয়।

মুক্তিযুদ্ধের সময় রৌমারী সিজি জামাম উচ্চ বিদ্যালয়টি দেশের প্রথম সামরিক প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে ব্যবহৃত হতো। এ প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রায় ৬০ হাজার মুক্তিযোদ্ধা প্রশিক্ষণ গ্রহণ করে মুক্তিযুদ্ধে অংশ নেয়। ওই সময় মুক্তিযোদ্ধাদের অস্ত্র চালানোর প্রশিক্ষণে যেসব ডামি বন্দুক ব্যবহার করা হয়েছিল সেসব ডামি বন্দুক যুদ্ধের ৪৪ বছর পরে তা অযত্নে, অহেবলায় রাখা হয়েছিল স্কুলের একটি কক্ষে।

মুক্তিযুদ্ধের সময় সিজি জামান হাইস্কুলের প্রধান শিক্ষক আজিজুর রহমান সাইক্লোস্টাইল মেশিনে হাতে লেখা পত্রিকা প্রকাশ করত। যুদ্ধের সময় দীর্ঘ ৯ মাস এখানে স্বাধীন বাংলার পতাকা উড়ত পত পত করে। দেশ স্বাধীন না হওয়া পর্যন্ত এক মিনিটের জন্যও পতাকাটি নমিত হয়নি। স্বাধীন বাংলার ওই পতাকা যে সেলাই মেশিনে তৈরি করা হয়েছিল সেই সেলাই মেশিনটি যাদুঘরে জমা দেওয়া হয়েছে।

এ ব্যাপারে রৌমারী সিজি জামান উচ্চ বিদ্যালয়ের বর্তমান প্রধান শিক্ষক আবু হোরায়রা জানান, সম্প্রতি (গত বছর ডিসেম্বর) মুক্তিযুদ্ধের সময় প্রশিক্ষণে ব্যবহৃত ওইসব সামগ্রী আনুষ্ঠানিকভাবে রংপুরের শ্বাশত মুক্তিযুদ্ধ সামরিক যাদুঘরে হস্তান্তর করা হয়েছে।

(ওএস/এস/ফব্রেুয়ারি১৩,২০১৬)