শরীয়তপুর প্রতিনিধি : শরীয়তপুরে ডেইলী ষ্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনামের বিরুদ্ধে ৩ টি রাষ্ট্রদ্রোহ ও মানহানীর মামলা দায়ের করা হয়েছে। জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও সাবেক ভিপি নুরুল আমিন কোতোয়াল, বাংলাদেশ আওয়ামী মুক্তিযুদ্ধ প্রজম্মলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাসিবুল ইসলাম মিঠু কোতোয়াল ও জাজিরা উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ হানিফ মাদবর বাদী হয়ে এ মামলাগুলো দায়ের করেন।

শরীয়তপুর জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত দুইটি মামলায় সমন জারি করে বাকি একটিতে পুলিশকে তদন্তের নির্দেশ দিয়েছেন। সমনে বিচারক আগামী ৪ এপ্রিল তারিখের মধ্যে আসামী মাহফুজ আনামকে স্বশরীরে আদালতে হাজির হওয়ার জন্য নির্দেশ প্রদান করেছেন।

আদালত ও মামলার বিবরণ সূত্রে জানাগেছে, ২০০৬ সালের ১ নভেম্বর থেকে ২০০৮ সালের ৩০ নভেম্বর পর্যন্ত সেনা শাসনের মাধ্যমে দি ডেইলী ষ্টার পত্রিকার সম্পাদক মাহফুজ আনাম তার পত্রিকায় বাংলাদেশ আওয়ামলীগের সভানেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্পর্কে নানা দুনীর্তির সংবাদ পরিবেশন করেছেন। যা ছিল সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন, ভূয়া, ষড়যন্ত্রমূলক ও উদ্দেশ্য প্রনোদিত। মূলত সাংবাদিক মাহফুজ আনাম উক্ত সময়ে সেনা শাসনের সাথে যোগসাজসে উদ্দেশ্য প্রনোদিত ভাবে শেখ হাসিনাকে হেয় প্রতিপন্ন ও রাজনীতি থেকে অপসারন করার লক্ষ্যে ষড়যন্ত্র মূলক তথ্য তার পত্রিকায় প্রচার করেছেনে। যা তিনি গত ৩০ ফেব্রুয়ারী বুধবার রাতে এটিএন নিউজ চ্যানেলে ইংরেজী ভাষায় সংবাদপত্রের ২৫তম বার্ষিকীর আলোচনায় অনেকগুলো দম্ভোক্তি করেন। যা গত ৫ ফেব্রুয়ারী নিউ এইজ পত্রিকায় প্রকাশিত হয়।

সাংবাদিক মাহফুজ আনাম তার পত্রিকায় মিথ্যা ভিত্তিহীন ভুয়া ষড়যন্ত্রমূলক ও উদ্দেশ্যপ্রণোদিত সংবাদ পরিবেশন করে বাংলাদেশ আওয়ামীলীগের সকল নেতাকর্মীর জন্য ছিল মানহানি ও আপমাননাকর। যা কোন অর্থের মানদন্ডে পরিমাপ যোগ্য নয়। কাজেই তার কার্যকলাপ ছিল রাষ্ট্রদোহীতার সামিল ও মানহানিকর। যা প্যানাল কোডের ৫০১/৫০২/১২৪(ক) ধারার অপরাধ। তাই শরীয়তপুর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শরীয়তপুর সরকারী কলেজের সাবেক ভিপি ও কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য নুরুল আমিন কোতোয়াল, বাংলাদেল আওয়ামী মুক্তিযুদ্ধ প্রজন্মলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হাসিবুল ইসলাম মিঠু কোতোয়াল ও জাজিরা থানা ছাত্রলীগের সাধারন সম্পাদক মোঃ হানিফ মিয়া রোববার দুপুরে শরীয়তপুর চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট মোর্শেদ আল মামুন ভ’ইয়ার কোর্টে আলাদা আলাদা ভাবে ৩টি মামলা দায়ের করেন। বিচারক বাদী পক্ষের আইনজীবিদের বক্তব্য শুনে মামলাগুলো আমলে নিয়ে বিকেল ৫ টার পরে আসামী সাংবাদিক মাহফুজ আনাম এর বিরুদ্ধে নুরুল আমিন কোতোয়াল ও হাসিবুল ইসলাম মিঠুর পৃথক পৃথক দায়ের করা মামলায় আগামী ৪ এপ্রিল মাহফুজ আনামকে স্বশরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়ে সমন জারি করেন। অপর মামলাটির তদন্তের জন্য জেলা পুলিশকে নির্দেশ প্রদান করেন।

(কেএনআই/অ/ফেব্রুয়ারি ১৪, ২০১৬)