আবু তাহির ,ফ্রান্স :সরস্বতী বিদ্যা ও শিল্পকলার দেবী।হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় এ উত্সব নানা আয়োজনের মধ্য দিয়ে ফ্রান্সের বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের আয়োজনে পালিত হয় গত কাল । প্যারিসের একটি অভিজাত হলে বানী অর্চনা, প্রসাদ বিতরণ গীতি আলেক্ষ্য, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সময় সংগঠনের সাংস্কৃতিক সম্পাদিকা সোমা দাস ও প্রকাশ কুমার বিশ্বাসের উপস্থাপনায় পূজার্থীদের উদ্দ্যেশ্যে বক্তব্য রাখেন ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের হেড অব কাউন্সিলর হযরত আলী খান, ফ্রান্স আওয়ামী লীগের সহ সভাপতি এম এ কাশেম ,যুগ্ম সম্পাদক দিলওয়ার হোসেন কয়েছ,প্যারিস বাংলা প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক লুত্ফুর রহমান বাবু সহ কমিউনিটির বিভিন্ন সামাজিক সঙগটনের নেতারা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ফ্রান্সের সভাপতি জ্যোতিষ দেব নাথ উপদেষ্টা দীপঙ্কর রায় করুনা, অজয় দাস, পরিমল দাস ও আরও অনেকেই। আগত পূজার্থীরা বিদ্যা দেবীর পায়ে প্রার্থনা করে মঙ্গল কামনা করেন। রবি শঙ্কর মৈত্রির গ্রন্থনা ও পরিকল্পনায় গীতি আলেক্ষ্য পরিবেশিত হয়। অনুষ্ঠানে গীতা পাঠ করেন রাধা কান্ত দেব।


পরে সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন সোমা দাস, শিল্পী দাস, ঝুমা পাল, দিপক দেবনাথ, ঝুমা পাল, তাপস দেবনাথ, বিউটি চৌধুরী, পাপিয়া দাস, শ্রেয়া চন্দ, আশিষ বৈদ্য। নৃত্য পরিবেশন করেন বৃষ্টি, মিষ্টি পূজা, মল্লিক,সোনালী পায়েল ও গোপি।



(এটি/এস/ফেব্রুয়ারি১৭,২০১৬)