বালিয়াকান্দি (রাজবাড়ী) প্রতিনিধি : রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলায় সরকারিভাবে কোন আমের চাষ না থাকলেও ব্যক্তি উদ্যোগে এই উপজেলায় প্রায় ৩০ থেকে ৪০টি আমের বাগানে বিভিন্ন প্রজাতির আমের চাষ এই উপজেলায় হয়ে থাকে।

চন্দনা পাড়ের এই উপজেলায় এমন কোন আম গাছ চোখে পড়ে নাই যা মুকুলবিহীন আছে এমন কথাই জানিয়েছেন ৬৯ বছরের অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক বিধান মালো।

তিনি বলেন, এবার যে হারে বালিয়াকান্দি আমারে মুকুল দেখা যাচ্ছে যদি এই হারে আম শেষ পর্যন্ত থাকে তবে নিজ উপজেলার আমের চাহিদা মিটিয়ে বিশ্ববাজারে বালিয়াকান্দির আম রপ্তানী হবে বলে প্রত্যাশা করেন।

উপজেলার বিভিন্ন স্থানে গিয়ে দেখা যায় প্রত্যেক গাছ যেন বিধাতা নিজ হাতে মুকুল দিয়ে সাজিয়েছে। নারুয়া বাজারের এক ব্যবসায়ী বলেন গতবার ৮থেকে১০ টাকা প্রতি কেজি আম আমাদের এখানে বিক্রি হয়েছে এবার মুকুলের যে অবস্থা তাতে কেউ বাজার থেকে আর আম কিনে খাবে এটা মনে হয়। এবার মুকুল আসা নিয়ে ৮৭ বছরের রহিম শেখ বলেন বাংলায় প্রবাদ আজ প্রকৃতি আজ বুঝিয়ে দিয়েছে। ‘পৌষে কুঁশি, মাঘে বইল’, ‘ফাল্গুনে গুটি, চৈত্রে ধরায় হাটি’, ‘বৈশাখে কাটিকুটি, জ্যৈষ্ঠে দুধের বাটি,’ আষাঢ়ে আদারে হাটি, শ্রাবণে বাজায় বাঁশি।

(ডিবি/এএস/ফেব্রুয়ারি ১৮, ২০১৬)