নিউজ ডেস্ক : ‘গলে পড়ে জোছনা’  অমর একুশে বইমেলা ‘১৬ তে প্রকাশিত সুমন হুসাইনের একটি জীবনধর্মী উপন্যাস । সুমন হুসাইন ময়মনসিংহ মেডিকেল কলেজের ছাত্র, যিনি সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া মেডিকেলের ক্যারি আন্দোলন এবং প্রশ্নফাঁসবিরোধী আন্দোলনের নেতৃস্থানীয় সমন্বয়ক ছিলেন । 

'গলে পড়ে জোছনা ' উপন্যাসটি না প্রেম, না কোন রাজনৈতিক উপাখ্যান । নষ্ট সমাজের ভেতর থেকে বেরিয়ে আসা প্রেমিক প্রেমিকার প্রাণান্তকর পরিবর্তনের সংগ্রামের জীবনগাঁথা । যেখানে জীবন ও বাস্ততার লড়াইয়ে আদর্শই ছিল মূল হাতিয়ার ।

আস্তিকতা- নাস্তিকতার দ্বন্দ, মানব মনের দ্বন্দ, দ্রোহ ও প্রেম, বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজগুলোতে সমসাময়িক রাজনীতির বেহাল দশা , মেডিকেলের প্রশ্নফাঁসবিরোধী আন্দোলন, বাম রাজনীতি, দারিদ্রের কষাঘাতে মধ্যবিত্তের জীবন সংগ্রাম, প্রতিকূল সমাজব্যবস্থার মধ্যেও নারীর সংগ্রাম - সবগুলো বিষয় চলে এসেছে তার লেখায় । অনেকগুলো ঘটনার সম্মিলিত প্রকাশের নাম গলে পড়ে জোছনা । সত্য সুন্দরের কথা ।
জীবনে প্রেম, ভালোবাসা ও দ্রোহ থাকার পরও নিজের অবস্থান থেকে নড়ে না আসার নাম গলে পড়ে জোছনা । পড়তে পড়তে অদ্ভূত ভালো লাগা কাজ করে ।

ইতোমধ্যে পাঠকদের মধ্যে বেশ সাড়া ফেলেছে উপন্যাসটি । বাস্তবতার নিরীখে লেখা এ উপন্যাসটি অনেকের মন ছুঁয়ে গেছে, অনেককে কাঁদিয়েছে । উপন্যাসের নায়ক মুনিমের জীবনাদর্শ, নায়িকা মিথিলার সংগ্রাম - পাঠকদেরকে অনুপ্রাণিত করেছে অনেক ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী নাঈমাতুল জিনান নাঈমা বইটি পড়ে তার অনুভূতি জানালেন এভাবে, "গলে পড়ে জোছনা’ বইটা পড়েছি অনেকদিন হয়েছে, বইটি প্রকাশিত হওয়ার পর পরই । এরপর আরও নানা বই পড়েছি অনেক লেখক এর বই । কিন্তু 'গলে পড়ে জোছনা 'র চরিত্রগুলোকে ভুলতেই পারছিনা । আসলে লেখাটাই এমন, ভোলার নয় । অনেক বেশি বাস্তবধর্মী । বাস্তবধর্মী লেখা কেউ এত অসাধারণ ভাবে লিখতে পারে তা হয়তো সুমন হুসাইন ভাইয়ার লেখা না পড়লে বুঝা যাবে না । বইটার প্রতিটা পৃষ্ঠা পড়তে গিয়ে অনেক কান্না পেয়েছিল, কেঁদেছিও । মিথিলা চরিত্রটি আসলেই অনেক অন্যরকম একটি চরিত্র। অনেক প্রতিবাদী বাস্তব চিন্তাার মেয়ে । জীবন এ যদি কখনও সুযোগ হয় তাহলে একবার অন্তত মিথিলার মত করে বাঁচতে চাইবো ।"

সাহিত্যিক আলী ইমাম বইয়ের ফ্ল্যাপে লিখেছেন, " জীবনের কুশীলবদের নেপথ্য কাহিনীকে আবিষ্কার করার এক দুর্লভ ক্ষমতা রয়েছে এ তরুণ লেখকের । যার সূচারু প্রতিফলন ঘটেছে ‘গলে পড়ে জোছনা’ উপন্যাসে। জীবনের নিষ্ঠুর আঘাতে পর্যদস্ত হয়ে যারা আতœসমর্পণ না করে, নিষ্পেষিত না হয়ে, লড়াই এবং সংগ্রাম করে বেঁচে থাকে তাদের মূল্যায়ন করার ক্ষেত্রে সুমন হুসাইন গভীর অন্তর্দৃষ্টির পরিচয় দিয়েছেন উপন্যাসটিতে।"

(ওএস/এএস/ফেব্রুয়ারি ২০, ২০১৬)