নিউজ ডেস্ক : একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে সাহিত্যিক ও সাংবাদিক মিজানুর রহমান মিথুনের গল্পের বই ‘স্কুলের সাহসী ছেলেটি’। মনিরুজ্জামান পলাশের প্রচ্ছদ এবং অলংকরণে বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা সাহস। দশটি গল্প নিয়ে বইটি সাজানো হয়েছে। এর মূল্য নির্ধারণ করা হয়েছে ১৩৪ টাকা। বইটি সাহস প্রকাশনীর সোহরাওর্য়ী উদ্যানের ৩৭৫ নং স্টলে পাওয়া যাচ্ছে।

‘স্কুলের সাহসী ছেলেটি’ বইটির শিরোনাম গল্প ‘স্কুলের সাহসী ছেলেটি’ গল্পের শুরুটা এরকম,- ‘ছবির মানুষটার চোখ দুটো সেতুকে ভীষণ মুগ্ধ করে। কালো ফ্রেমের চশমায় মায়াময় চোখ দুটো আবদ্ধ। এ চোখের জাদুমাখা দৃষ্টি তাকে কাছে টানে।

সেতু মাঝে মধ্যে ভাবে- মামার রুমে টাঙানো এ বিশাল দেহের চশমাওয়ালা মানুষটি কে? মানুষটিকে যদি একবার কাছে পেতাম তাহলে তার কোল জুড়ে আসন পেতে বসতাম। এ মানুষটির নাম-ই বা কী? কিন্তু এত কৌতূহল সত্ত্বেও ছবি সম্পর্কে কখনও আনিস মামার কাছে কোনো প্রশ্ন করেনি সেতু।

আনিস মামা বিভিন্ন গুরুত্বপূর্ণ দিবসে পরম মমতায় এ ছবিটি ঝেড়ে-মুছে তাজা মালা পরিয়ে দেন। সেতু যখন থেকে বুঝতে শিখেছে তখন থেকেই এ দৃশ্য দেখে আসছে। এমনটা দেখে সেতু ধরে নিয়েছে ছবির এ মানুষটি তার মামার পরম ভালোবাসার এবং শ্রদ্ধার।’ এভাবেই প্রতিটি গল্প অত্যন্ত সহজ ভাষায় লেখা হয়েছে।

মিজানুর রহমান মিথুনের লেখা এরই মধ্যে শিশু-কিশোরের মাঝে পাঠকপ্রিয়তা লাভ করেছে। তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে- ‘যে ভূতটা বই পড়তে এসেছিলো’, ‘ফার্স্ট গার্ল সেকেন্ড বয়’, ‘ফুল বালিকা’, ‘ট্যালেন্টপুল টমি’, ‘মিষ্টি মেয়ে টুকটুকি’, ‘বৃষ্টির সাথে দেখা’, ‘ক্লাসের বাইরে একদল দুষ্টু’, ‘মেঘলা আকাশ’, ‘ব্যাক বেঞ্চার’, ‘আমাদের পতাকা’ ‘তিনি আমাদের জাতির পিতা’, ‘তোমাদের জন্য বঙ্গবন্ধু স্বপ্নজয়ী সেরা মানুষ’, ‘রাসেল তুমি ফিরে এসো’, ‘নতুন সপ্তাশ্চার্য’, ‘যুগে যুগে সপ্তাশ্চার্য’ ও ‘হৃদয়ে হৃদয়ে বঙ্গবন্ধু’।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ২০, ২০১৬)