ডেস্ক রিপোর্ট : বিজ্ঞানীরা বলছেন, মানুষের মস্তিষ্ক সক্ষমতার শীর্ষে পৌঁছে গেছে। মস্তিষ্কের ওজন সম্পূর্ণ দেহের ওজনের মাত্র দুই শতাংশ। কিন্তু সে ব্যবহার করে দেহের মোট শক্তির ২০ শতাংশ।

মস্তিষ্কের এই শক্তিসীমার বেশি ব্যবহার হলে মানুষ একেবারে ক্লান্ত হয়ে পড়বে। সাম্প্রতিক এক গবেষণায় এমনটিই দাবি করেছেন বিজ্ঞানীরা।

তাহলে কি প্রাণীজগতের মধ্যে মানবজাতি বিবর্তনের চুড়ান্ত ধাপে উপনীত হয়েছে? এ প্রশ্নের সমাধান বুঝি এবার মিলেছে। মানুষ আবিস্কার করেছে পেনিসিলিন,কম্পিউটার,স্পেস শাটল,কৃত্রিম হৃতপিন্ডসহ আরো বিস্ময়কর সব যন্ত্রপাতি।

কৃত্রিম বুদ্ধিমত্তা আবিস্কারেরও কাছাকাছি পৌঁছে গেছে বলে জানা যাচ্ছে। তাহলে এখন মানুষ তাদের বুদ্ধিমত্তা নতুন আর কোন ক্ষেত্রে প্রয়োগ করবে?

অনেক বিজ্ঞানীর মতে,নতুন করে ভাবনা আর কোন ক্ষেত্র অবশিষ্ট নেই। মানবজাতির মস্তিষ্কের ক্ষমতা চুড়ান্ত পর্য়ায়ে পৌঁছেছে । এখন আরও বুদ্ধিমান হওয়া বাস্তবিক পক্ষে অসম্ভব বলেই তাদের দাবি।

বিজ্ঞানীদের দাবি,বর্তমানের চেয়ে বেশি বুদ্ধিমান হতে চাইলে মানুষের মস্তিষ্কের আরও অনেক বেশি অতিরিক্ত শক্তি ও অক্সিজেনের প্রয়োজন হবে। আর মানুষ তা সরবরাহ করতে অক্ষম।

বৃটেনের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মস্তিষ্কের গঠন বিশ্লেষণ এবং এর প্রতিটি কোষ কত শক্তি খরচ করে তা হিসেব করে এমন সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

স্নায়ু জীববিদ্যার অধ্যাপক, সাইমন লাফলিন বলেছেন, “আমারা দেখেছি কাজ করতে হলে মস্তিষ্ক অবশ্যই শক্তি শোষণ করবে আর শক্তির এই চাহিদা পূরণ করতে গিয়েই আমাদের কর্মক্ষমতা সীমিত হয়ে পড়ে। কাজ করতে গিয়ে শক্তির চাহিদা রয়েছে বলেই তথ্য প্রক্রিয়াকরণেরই একটা সীমা রয়েছে এটা নিশ্চিত।”

আরেক দল বিজ্ঞানী দাবি করেন, মস্তিষ্কের বিভিন্ন অংশের সংযোগ রক্ষাকারী সূক্ষ্ম তারগুলো বিন্যাস একেকজনের মস্তিষ্কে একেকরকম। চাইলেই এগুলোর উন্নয়ন ঘটানো যায় না।
তারা দেখেছেন, অতিশয় চালাকের মস্তিষ্কে এই তারজাল খুবই উন্নতমানের। এরা মস্তিষ্কের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে অত্যন্ত দ্রুততার সঙ্গে বার্তা বয়ে নিতে পারে।

তবে বিজ্ঞানীদের দাবি, এই তারজালকে আরো দক্ষ করতে চাইলে প্রচুর পরিমানে অতিরিক্ত শক্তি সরবরাহের প্রয়োজন হবে। আগেই বলা হয়েছে, এটা করা সম্ভব নয়।

সুতরাং আমাদের আরো বেশি চালাক হওয়ার কোনও আশা নেই। হলান্ডের উট্রেখট মেডিক্যাল কেন্দ্রের মনোচিকিৎসার অধ্যাপক মার্টিজন ভন ডেন হিউন্ডেল মানুষের আইকিউয়ের সঙ্গে মস্তিষ্কের তারজালের সম্পর্ক নিয়ে বহুদিন ধরে গবেষণা করছেন।

তিনি বলেন, মস্তিষ্কের ক্ষমতা বাড়ালে এর শক্তি শোষণ অস্বাভাবিকভাবে বেড়ে যাবে। তিনি বলেন,তবে দূর ভবিষৎ নিয়ে আগে থেকেই বলাটায় ঝুঁকি আছে,তবে এটা পরিস্কার যে, বুদ্ধিমত্তা বাড়ানোর ব্যাপারে যথেষ্ট বাধাবিপত্তি রয়েছে।– ওয়েবসাইট।


(ওএস/এইচআর/জুন ০২, ২০১৪)