বালিয়াকান্দি(রাজবাড়ী):পবিত্র মাঘী পূর্ণিমার তিথিকে কেন্দ্র করে বালিয়াকান্দির পার্থ-সারথী মন্দিরের গড়াই নদী এবং জামালপুরের হরিঠাকুরের পুকুরে গঙ্গাস্নানের আয়োজন করে পার্থসারথী মন্দির কমিটি এবং  নলিয়া হরিঠাকুরের মন্দির কমিটি।

আজ সোমবার ভোর থেকেই গড়াই নদীতে এবং নলিয়ার ঠকুরবাড়ীতে স্নান করতে আসে লাখো পূণ্যার্থী।

নলিয়া হরিঠাকুরের মন্দির কমিটির সভাপতি পরিমল কুমার বিশ্বাস বলেন, হরিঠাকুরের এর মাঘী পূর্নিমার তিরোধান তিথিতে তাঁর স্মৃতি তর্পণে ২৮২ তম গঙ্গা স্নান এবং মেলার আয়োজন করা হয়েছে। রাজবাড়ী জেলা প্রশাসনের পক্ষ থেকে দশদিন ব্যাপী এই ঐতিহ্যবাহী মেলার অনুমোদন দিয়েছে। অন্যদিকে জঙ্গল ইউনিয়নের পার্থসারথী মন্দিরে মাঘী পূর্নিমার তিথিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে সাত দিনের অনুমোদন দিয়েছেন বলে জানিয়েছেন জঙ্গল ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি এবং মন্দির কমিটির সদস্য মানিক বালা। তিনি আরো বলেন এই পূর্ণস্নানকে কেন্দ্র করে পার্থসারথি মন্দিরে ২৪প্রহর ব্যাপী মহানাম যজ্ঞের আয়োজন করা হয়েছে।

বালিয়কান্দির দুই মেলার সার্বিক নিরাপত্তা নিয়ে জানতে চাওয়া হলে বালিয়াকান্দি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ জাহিদুল ইসলাম (পিপিএম) উত্তরাধিকার ৭১ নিউজকে বলেন, পুলিশ প্রশাসনের পক্ষ থেকে মেলার নিরাপত্তার জন্য সার্বিক পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি বলেন দুই স্নানের সময়ে পূণ্যার্থীদের সহায়তা করারা জন্য পুলিশ থাকবে এবং রাতে টহলপুলিশ থাকবে।

হরিঠাকুরের মেলায় স্নান করতে আসার সময় ঘাটের সমস্যার কথা জানিয়ে জগৎমিত্র বলেন, অনেক দূর থেকে এই তিথিতে এখানে স্নান করতে আসি একটা পাকা ঘাটের ব্যবস্থা থাকলে পূণ্যার্থীদের অনেক সুবিধা হতো, বাঁশ দিয়ে নির্মিত ঘাট বেশ ঝুঁকিপূর্ণ হবার কারনে অনেকেই স্নান না করে ফিরে গিয়েছে বলে তিনি ক্ষোভ প্রকাশ করেন।


(ডিবি/এস/ফেব্রুয়ারি২২,২০১৬)