ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : ঈশ্বরদীর দাশুড়িয়া ইউনিয়নের খয়েরবাড়িয়া গ্রামের মৃত হযরত আলীর ছেলে ইয়াকুব আলী লেখাপড়া শেষ করে কৃষি কাজে জড়িয়ে পড়েন। ইয়াকুব কৃষি খামারের পাশাপাশি পুকুরে মাছ চাষও শুরু করেন। এবারে তিনি তার খামারের ১ বিঘা ৫ কাঠা জমিতে হাইব্রিড জাতের টমেটো লাগিয়েছেন, ফলনও হয়েছে বাম্পার। টমেটো আবাদে তার খরচ হয় প্রায় ৪০ হাজার টাকা। কিন্তু এই জমি থেকে তিনি ২০৩ মণ টমেটো উঠিয়ে বিক্রি করেছেন। ইয়াকুব জানান, এ পর্যন্ত লাখ টাকার উপরে টমেটো বিক্রি করেছে।

ইয়াকুব কৃষি খামারের স্বত্তাধিকারী মোঃ ইয়াকুব আলী আরো বলেন, দুই বার হঠাৎ বৃষ্টি হওয়ায় মাঠের টমেটো নষ্ট হওয়ায় এবারে ঈশ্বরদীর অনেক কৃষক ক্ষতিগ্রস্থ হয়েছেন। কৃষি অফিসের পরামর্শে টমেটো গাছ জাংলায় দেয়ায় বৃষ্টি হাত থেকে রক্ষা পেয়ে তিনি লাভবান হয়েছেন। এছাড়া টমেটো গাছের চারিদিকে মাটি খুরে জৈব সার প্রয়োগ করায় ফলনও হয়েছে বেশ ভালো। মাত্র ১ বিঘা ৫ কাঠা জমিতে হাইব্রিড জাতের টমেটো লাগিয়ে এলাকার অন্য কৃষকদের চাইতে তার বাম্পার ফলন হয়েছে।

ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ড. হাসানুল কবীর কামালী বলেন, সরেজমিনে দেখা গেছে, ইয়াকুবের খামারে প্রচুর পরিমাণে টমেটো ধরে আছে। দেশি টমেটোর চাইতে হাইব্রিড টমোটো তুলনামূলক অনেক কম পচনশীল । ঈশ্বরদী উপজেলায় এবারে সবচেয়ে ভালো ও বিপুল পরিমাণ টমেটো উৎপাদন হয়েছে ইয়াকুবের খামারে। ইয়াকুব মাছ চাষের পাশপাশি কৃষি অফিসের পরামর্শ নিয়ে সকল প্রকার সবজি আবাদ করছেন বলে জানা যায়। কৃষক ইয়াকুবের খামারে এখনো প্রচুর পরিমানে টমেটো ধরে আছে।

(এসকেকে/এএস/ফেব্রুয়ারি ২৩, ২০১৬)