স্টাফ রিপোর্টার : দ্বিতীয় দশকের তরুণ কবি আহমাদ শামীম। অমর একুশে গ্রন্থমেলা ২০১৬-এ প্রকাশিত হলো কবির প্রথম কাব্যগ্রন্থ ‘ব্যক্তিগত ডাকটিকিট’। চৈতন্য থেকে প্রকাশিত কাব্যগ্রন্থটি মেলার তৃতীয় সপ্তাহ থেকে সোহরাওয়ার্দী উদ্যানে মেলা প্রাঙ্গনে চৈতন্য প্রকাশনীর ১৫৬ নং স্টলে ও বাংলা একাডেমী অংশের লিটলম্যাগ প্রাঙ্গনে পাওয়া যাচ্ছে। কাব্যগ্রন্থের প্রচ্ছদ করেছেন শিল্পী আনিসুজ্জামান সোহেল।

৪৮ পৃষ্ঠার এই গ্রন্থে কবিতা রয়েছে মোট ৪০টি। ব্যক্তির চিন্তা, মনন এবং কাব্যিক নৈবেদ্য ব্যক্তিকতার মাত্রা ছাড়িয়ে যখন সার্বজনীন হয়ে যায়, তখন কবিতা সকলের বোধে বিস্তার লাভ করে। “ব্যক্তিগত ডাকটিকিট’’ ব্যক্তি কবির সেই কাব্যিক নৈবেদ্য যা এই সমাজ ও সময়ের সকল ব্যক্তিরই মনোগুঞ্জন হয়ে কাজ করে। সাবলীল প্রকাশ, সহজিয়া অভিব্যক্তি, নতুন চিত্রকল্প, অন্তর্গত শূণ্যতার বোধ আর মানুষের শরীরের কাদা-মাটির ঘ্রাণ নিয়ে আহমাদ শামীমের কাব্যগ্রন্থটি কবিতার চিরন্তন ও নতুন পাঠকের মন জুড়াবে, এই আশা করা যায়। বাইটির মূল্য : ১০০ টাকা।

কবির কবিতা পাঠের অভিজ্ঞতায় শুণ্যতাবোধ আর সংকটের পাশাপাশি জীবনের আনন্দময় এক দিকের দেখা পাওয়া যায়। নিজস্ব ডাকটিকিটে মলাটবন্দী খামে পাঠকের কাছে কবির একটি চিঠিই যেন এই ‘ব্যক্তিগত ডাকটিকিট’।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ২৭, ২০১৬)