মেহেরপুর প্রতিনিধি : মেহেরপুরকে বাল্যবিবাহ মুক্ত জেলা ঘোষণা করা হয়েছে। শনিবার দুপুরে জেলা প্রশাসনের উদ্যোগে স্টেডিয়াম মাঠে আয়োজিত সমাবেশে এ ঘোষণা দেন মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম। এ সময় উপস্থিত জনগণকে শপথ বাক্য পাঠ করানো হয়।

বাল্যবিবাহ বিরোধী অভিযান, গণসচেতনতাসহ বিভিন্ন কর্মসুচির কারণে মেহেরপুর জেলায় বাল্যবিবাহ শূন্যতে নেমে এসেছে। এমন এক পরিস্থিতিতে জেলা প্রশাসনের উদ্যোগে শনিবার মেহেরপুর জেলাকে বাল্যবিবাহ মুক্ত ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব।

অনুষ্ঠানে জেলা প্রশাসক শফিকুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মকবুল হোসেন, জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট মিয়াজান আলী, প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক আব্দুল হালিম ও সেভ দ্য চিলড্রেন কান্ট্রি ডিরেক্টর টিম হোয়াইট।

প্রধান অতিথি শফিকুল আলম জেলা প্রশাসনের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, 'দারিদ্রতা, অশিক্ষা ও কুসংস্কারের কারণে বাল্যবিবাহ বাড়লে শুধুমাত্র আইন নয়, আন্তরিকতা দিয়েই বাল্যবিবাহমুক্ত বাংলাদেশ গড়া সম্ভব। সকলের প্রচেষ্টায় যেমন মেহেরপুর বাল্যবিবাহ মুক্ত হয়েছে। এক দিন এভাবে বাংলাদেশ বাল্যবিবাহ মুক্ত হবে।'

জেলা প্রশাসক শফিকুল ইসলাম তার বক্তব্য বলেন, ‘যেখানে বাল্যবিবাহ সেখানেই প্রতিরোধ এই স্লোগানকে সামনে নিয়ে জেলা প্রশাসন কাজ করছে। আর এই অভিযানের ফসল আজ বাল্যবিবাহ মুক্ত মেহেরপুর।’

অনুষ্ঠানে সরকারি কর্মকর্তা, কাজী, ঈমাম, ছাত্রছাত্রী, অভিভাবক, শিক্ষক, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী পেশার প্রায় ২০ হাজার মানুষ উপস্থিত ছিলেন।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ২৭, ২০১৬)