স্টাফ রিপোর্টার : বইপ্রেমীদের প্রাণের মেলা অমর একুশে গ্রন্থমেলা শেষ হচ্ছে সোমবার। ২৯তম দিনে এসে মেলা দুপুর ১ টায় শুরু হয়েছে। রাত ৮ টায় শেষ হবে। এ বছর মেলার শেষদিকে একাডেমির মূল প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী  উদ্যান অংশে ক্রেতা সমাগম বেড়েছে। তবে প্রকাশকদের প্রত্যাশা ছিল আরেকটু ভালোর।

এ বছর মেলায় মোট নতুন বই প্রকাশিত হয়েছে ৩ হাজার ৩০৪ টি। এর মধ্যে সর্বোচ্চ প্রকাশিত হয়েছে কবিতার বই ৯০৯ টি। গল্পের বই ৫১৮টি , উপন্যাস ৪৮৬ টি ,প্রবন্ধ ১৮৫ টি, শিশুতোষ ১৪৮টি, মুক্তিযুদ্ধের ৯৮টি, গবেষণা ৩৬টি, রাজনীতি বিষয়ক ১৫টি, বিজ্ঞান বিষয়ক ৫১ টি, সায়েন্সফিকশন ৪৫ টি, ইতিহাস ৪৪টি, জীবনী ৭৫টি, ভ্রমণ ৫২টি, ধর্মীয় ২৮টি, স্বাস্থ্য বিষয়ক ২৩টি, ছড়া ১০৯টি, অনুবাদ ২১টি ও অন্যান্য ৪০৫টি বই প্রকাশিত হয়েছে।

এবারের বইমেলায় নিরাপত্তা ব্যবস্থা নিয়ে পাঠক, লেখক প্রকাশক জানান, বইমেলায় নিরাপত্তা ব্যবস্থা নিয়ে তারা কর্তৃপক্ষের প্রতি সন্তুষ্ট। প্রথমদিকে সন্ধ্যার পর লাইটিংয়ের সমস্যা থাকলেও পরে সেটির অনেকখানি সমাধান হয়েছে। তাছাড়া একদিন শিলাবৃষ্টিতে প্রকাশকদের বেশ ক্ষতি হয়েছে। ভিজেছে বই ও স্টল। দর্শনার্থীরাও কাদাপানিতে নাকাল হয়েছেন।

এছাড়াও প্রতিদিনের মতো সোমবার বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে রয়েছে নওয়াজেশ আহমেদ ও নাইবুদ্দিন আহমদকে স্মরণ শীর্ষক আলোচনা। এতে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে প্রবন্ধ উপস্থাপন করবেন শিল্প-সমালোচক অধ্যাপক নজরুল ইসলাম। আলোচনায় অংশগ্রহণ করবেন অধ্যাপক বুলবন ওসমান, শামসুল আলম ও নাসিম আহমেদ নাদভী।

মেলার শেষ প্রহর সন্ধ্যা ৬ টায় গ্রন্থমেলার মূলমঞ্চে সমাপনী অনুষ্ঠানের মধ্যে থাকছে প্রবাসে বাংলা ভাষা ও সাহিত্যের চর্চায় অবদানের জন্য ফরাসি গবেষক ও অনুবাদক ফ্রাঁস ভট্টাচার্য ও প্রবাসী বাঙালি কথাশিল্পী মন্জু ইসলামকে সৈয়দ ওয়ালীউল্লাহ্ পুরস্কার-২০১৫ প্রদান।

একই সাথে গতবছরের সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার প্রদান, প্রকাশিত গ্রন্থের মধ্যে গুণগত প্রকাশনা প্রতিষ্ঠানকে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার প্রদান। পাশাপাশি গতবছর প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য রোকনুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কারসহ ২০১৬ সালের মেলায় অংশগ্রহণকারী সেরা প্রকাশনা প্রতিষ্ঠানকে শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কারে ভূষিত করা হবে।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। এতে শুভেচ্ছা ভাষণ প্রদান করবেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। মেলার প্রতিবেদন উপস্থাপন করবেন অমর একুশে গ্রন্থমেলার সদস্য সচিব ড. জালাল আহমেদ।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ২৯, ২০১৬)