ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে দেশে সাংস্কৃতিক চর্চ্চার বিকাশ ঘটাতে হবে। আমরা চেষ্টা করছি সংস্কৃতি চর্চ্চা ঢাকা কেন্দ্রীক না রেখে তৃণমূল পর্যায়ে এগিয়ে নিয়ে যেতে হবে। রবিবার বিকেলে ঈশ্বরদী বই মেলায় সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি প্রধান অতিথির বক্তব্য দানকালে একথা বলেন।

বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনিসুন্নবী বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠিত একুশে বই মেলার তৃতীয় দিনের আলোচনা অনুষ্ঠানে মন্ত্রী আরো বলেন, বিগত সময়ে সাংস্কৃতিক চর্চ্চা প্রসার লাভ না হয়ে সঙ্কুচিত হযেছে। ১৯৭৩ সালে মঞ্চ নাটক শুরু হয়। তখন সবকিছু ম্যানুয়াল ছিল, এখন সবকিছু আধুনিক হয়েছে। কিন্তু ডেডিকেটেড কর্মী নেই। অবকাঠামোগত উন্নয়নের চেয়ে মানুষ তৈরী করা জরুরী।

মাদকের ভয়াবহতা থেকে যুব সমাজকে রক্ষা করতে সাংস্কৃতি চার্চা বৃদ্ধি করতে হবে। তিনি বলেন, প্রকৃত পক্ষে দেশে সাংস্কৃতি চর্চা কমে গেছে। মানুষ আত্বকেন্দ্রীক হয়েচে। গানের শিক্ষক খুজে পাওয়া যায় না। সরকারের একার পক্ষে এ কাজটি সফল ভাবে করা সম্ভব নয়। তিনি সুশিল সমাজসহ বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ সুগার ক্রপ ইনস্টিটিউটের মহাপরিচালক ড. খলিলুর রহমান,পাবনার জেলা প্রশাসক রেখা রানী বালো, পুলিশ সুপার আলমগীর কবীর, ইউনিলিভার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক কবি ও সাহিত্যিক সোহানী হোসেন, পাবনা জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মুক্তিযোদ্ধা নূরুজ্জামান বিশ্বাস,উপজেলা চেয়ারম্যান মকলেছুর রহমান মিন্টু, মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার গোলাম মোস্তফা চান্না মন্ডল, ব্যরিষ্টার সৈয়দ আলী জিরু, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইসহাক আলী মালিথা। মেলা আযোজক কমিটির সদস্য সচিব শহীদুল শাহীনের সঞ্চালনায় এসময় স্বাগত বক্তব্য রাখেন মেলা আযোজক কমিটির আহব্বায়ক ইফতেখার আলম ইন্টু। এসময় আরো বক্তব্য রাখেন, প্রেসক্লাবের সভাপতি স্বপন কুমার কুন্ডু, যুবলীগের সভাপতি আব্দুস সালাম খান স্বেচ্ছসেবক লীগের সভাপতি কবির আলী হিরু ও ছাত্র লীগের সভাপতি যুবায়ের বিশ্বাস প্রমুখ।

(এসকেকে/এএস/ফেব্রুয়ারি ২৯, ২০১৬)