মিনারা হেলেন, নিউ ইয়র্ক : নিউ ইয়র্কের রাজধানী আলবেনিতে উদযাপন হয়েছে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। গত রবিবার সন্ধ্যায় আলবেনির উপশহর স্যানেকট্যাডির একটি হলরুমে সাহিত্য একাডেমির আয়োজনে অনুষ্ঠিত এ অনুষ্ঠান সাংস্কৃতিকপ্রেমিদের উপস্থিতিতে জমজমাট হয়ে উঠে।

আবৃত্তিকার মিজান প্রধান ও ফারহানা পলির সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে প্রথম পর্বে ছিল অমর একুশের পটভূমিকায় বাংলা ভাষা ও সংস্কৃতির প্রভাব এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য বিশ্লেষণ’। আলোচনায় অংশ নেন হাসিব খান, নির্ঝর হক, জেসমিন সিদ্দিকা ও আতাউর বাবুল। অনুষ্ঠানে আগত উপস্থিত শিশু কিশোরদের হাতে একটি করে কাগজ দেয়া হয় যাতে বাংলায় লেখা ছিলো ‘বাংলা আমার মায়ের ভাষা’ এই স্লোগান হউক আমাদের কথা বলার প্রেরণা। পৃথিবী আমাদেরকে চিনে নিক মোদের মায়ের ভাষাকে জেনে নিক’।

রচনা প্রতিযোগিতায় অংশ নেয় প্রভা দিয়া, লালন, ফামিন, ফারদীন, ইফতি। কবিতা আবৃত্তি করেন সান্তনু সাজ্জাদ, মাহমুদ খান, মিজান প্রধান ও ফারহানা পলি। নৃত্য পরিবেশন করেন তানিয়া জাবেদ, ইমা হাসান, লায়া চক্রবর্তী ও দিয়া। সঙ্গীত পরিবেশন করেন শর্মী খান, নিলুফার বিথী, নীল চক্রবর্তী, হাসান সমস, আব্দুল মতিন, সোনিয়া শরিফ, আবুল আজাদ, হারুনুর রশিদ ও ভেলিনা রশিদ।

প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্মের মাঝে বাংলা ভাষার প্রসার ঘটানোর জন্য প্রতিবছর আলবেনিতে সাহিত্য একাডেমি একুশে ফেব্রুয়ারি পাওলা করে আসছে বলে জানান একাডেমির সমন্বয়কারি ফারহানা পলি। তিনি বলেন, এ ধারাবাহিকতা বজায় রাখতে সকলেরঐকান্তিক সহযোগিতা প্রয়োজন। একক প্রচেষ্টায় বা দেশের জাতীয় উৎসব পালন করা সম্ভব হয় না। তবুও আলবেনিতে বাংলা সাহিত্য, সংস্কৃতি ও আবৃত্তি চর্চাকে গতিশীল করতে আমাদের চেষ্টা অব্যাহত থাকবে।

(ওএস/পি/ফেব্রুয়ারি ২৯, ২০১৬)