নিউজ ডেস্ক : স্বাস্থ্যকর খাবারে দ্বিগুণ স্বাস্থ্য উপকারিতা যোগ করে পিঁয়াজ একাই। আর সামগ্রিক দিক থেকে স্বাস্থ্যের জন্য এটি দারুণ উপকারী। কয়েকটি সমস্যা যে পিঁয়াজে সত্যিই দূর হয়, এ ব্যাপারে নিশ্চিত করেছেন বিশেষজ্ঞরাও।

তাই খুব একটা পয়সা খরচ না করেই সহজলভ্য এ উপাদানটি ব্যবহার করে পাঁচটি সমস্যা থেকে মুক্ত হতে পারেন অনায়াসে।

কানবন্ধের সমস্যা
একটি কাপড়ে পিঁয়াজের কাটা টুকরো নিয়ে তা কানের খোলা জায়গার ওপর রাখুন। একে কানের ভেতর ঢুকিয়ে দেবেন না। সারা রাত এভাবে রাখুন। এতে কানে শক্ত হয়ে জমে যাওয়া তরল নরম হবে এবং সহজেই বের হয়ে আসবে।

পোড়া ক্ষত
কোনো কারণে দেহের কোনো অংশ পুড়ে যাওয়ার ক্ষেত্রে পোড়া জায়গার ওপর পিঁয়াজের কাটা টুকরো ব্যবহার করুন। এতে ব্যথা অনেকটাই দূর হবে। তবে কেবলমাত্র সামান্য ক্ষতের ক্ষেত্রেই এ পথ্য প্রয়োগযোগ্য।

পোকামাকড়ের কামড়
পোকামাকড়ের কামড় এমনিতে সামান্য বলে মনে হলেও অনেক সময় এতে মৃত্যুও ঘনিয়ে আসতে পারে, বিশেষ করে যদি আপনার অ্যালার্জির প্রবণতা থাকে। এক্ষেত্রে চিন্তিত না হলেও পিঁয়াজ বেটে তা আক্রান্ত স্থানে প্রয়োগ করুন।

দেহে উচ্চ তাপমাত্রা
মোজায় পিঁয়াজের কাটা টুকরো রেখে ঘুমিয়ে পড়ুন। এতে পায়ের ত্বকের ফেটে যাওয়ার প্রবণতা কমবে এবং এটি দেহের বাড়তি তাপমাত্রাও কমিয়ে ফেলতে সক্ষম।

দেহের দূষিত পদার্থ
দেহের অভ্যন্তরীণ বিপাকক্রিয়ায় সৃষ্ট দূষিত উপাদানগুলো কমে রক্ত বিশুদ্ধ হবে যদি বেশি বেশি কাঁচা পিঁয়াজ খাওয়ার অভ্যাস গড়ে তোলেন।

(ওএস/এএস/০৪ মার্চ, ২০১৬)