ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : জনগণের মধ্যে জনসচেতনা সৃষ্টির লক্ষ্য নিয়ে শুক্রবার ঈশ্বরদীতে জাতীয় আইনগত সহায়তা প্রদান কার্যক্রম সম্পর্কে জনসচেতনতা মূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সকালে বাংলাদেশ সুগার ক্রপ ইনস্টিটিউট মিলনায়তনে এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন, ভাষা সৈনিক, মুক্তিযোদ্ধা ও সরকারের ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ।

পাবনা জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও সিনিয়র জেলা ও দায়রা জজ আব্দুল কুদ্দুস মিয়া এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সেমিনারে পাওয়ার প্লান্টের মাধমে সংস্থার কার্যক্রম ও আইনগত বিধি বিধান উপস্থাপন করেন, সদস্য সচিব ও জেলা লিগ্যাল এইড অফিসার নাহিদুর রহমান নাহিদ।

লিগ্যাল এইড কমিটি ঈশ্বরদীর সদস্য সচিব ও উপজেলা নির্বাহী অফিসার শাকিল মাহমুদের সঞ্চালনায় এসময় অতিথি ছিলেন, নারী নির্যাতন ও শিশু বিষয়ক আদালতের বিচারক গাজীউর রহমান, উপজেলা চেয়ারম্যান মখলেছুর রহমান মিন্টু, ঈশ্বরদী পৌরসভার মেয়র আবুল কালাম আজাদ মিন্টু, উপজেলার ভাইস চেয়ারম্যান মাহজেবিন শিরীন পিয়া, থানার অফিসার ইন চার্জ বিমান কুমার দাস।

২০১৫ সালে এই সংস্থা নারী, পুরুষ ও শিশু সংক্রান্ত ফৌজদারী মামলায় ১০৭টি আইনগত পরামর্শ ও ২০০টি রায় ও অন্যান্য নিষ্পত্তি করেছে। দেওয়ানী মামলায় ৬০ টি আইনগত পরামর্শ ও ১৫টির রায় গ্রহন করে। পারিবারিক ক্ষেত্রে ৩৮টি আইনগত পরামর্ম ও ১৪৩টির রায় ও অনন্য উপায়ে নিষ্পত্তি করেছে। এছাড়া ৭৫টির মধ্যস্থতার উদ্যোগ গ্রহন করে ৪৭টিতে সফল ও ২৮টিতে ব্যর্থ হয়েছে।

ভূমি মন্ত্রী শামসুর রহমান শরীফ প্রধান অতিথির বক্তব্যে বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে ২০০০ সালে জাতীয় সংসদে আইন প্রণয়ন করে দুঃস্থদের বিনা খরছে আইনগত সহায়তা প্রদানের উদ্যোগ গ্রহন করে। এখন যার সুফল পাচ্ছে সাধারণ দুঃস্থ মানুষ। মন্ত্রী এই বিষয়ে জনগণকে সচেতন করার জন্য জনসচেতনামূলক কার্যক্রম আরো সম্প্রসারণ করার আহব্বান জানিয়েছেন।

অনুষ্ঠানে বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বার, নারী মেম্বার, মানবাধিকার কর্মী, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণী ও পেশার বপুল সংখ্যক মানুষ এসময় উপস্থিত ছিলেন।

(এসকেকে/এএস/০৪ মার্চ, ২০১৬)