স্টাফ রিপোর্টার : দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে সোমবার ভোর থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে থেমে থেমে বৃষ্টি হয়েছে। মঙ্গলবারও দেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

সোমবার আবহাওয়া অধিদপ্তর দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করেছে ফরিদপুরে ৮৪ মিলিমিটার। ঢাকায় রেকর্ড করা হয়েছে ৪৯ মিলিমিটার।

এ ছাড়া মাদারীপুর ৫, চট্টগ্রাম ২২, সন্দ্বীপ ১৩, কক্সবাজার ৯, কুমিল্লা ৭, সিলেট ৬, শ্রীমঙ্গল ২৪, মংলা ৫, সাতক্ষীরা ৯ এবং চুয়াডাঙ্গায় ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।
সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে ৩৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে- ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিম বঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত পশ্চিমা লঘুচাপটি সক্রিয়। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু কক্সবাজার উপকূলে অগ্রসর হয়েছে।

(ওএস/এস/জুন ০২, ২০১৪)