ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : ঈশ্বরদী পৌর শ্মশানের প্রথম বর্ষ পূর্তি উপলক্ষে দুই দিন ব্যাপী হর-মুন্ড মালিনী উৎসবের আয়োজন করা হয়েছে। ৭ই মার্চ সোমবার শিব চতুর্দশী পালন উপলক্ষে সকালে হিন্দু সম্প্রদায় মৌবাড়ি মন্দির হতে জল নিয়ে নগ্ন পদযাত্রা করে শ্মশানের শিব মন্দিরে সমবেত হয়।

এসময় পাবনা জেলার জেলা প্রশাসক রেখা রানী বালো প্রথম শিবের মাথায় জল ও বেল পাতা দিয়ে জলঢালা কার্যক্রম উদ্বোধন করেন। পৌর মেয়র ও শ্মশান পরিচালনা কমিটির উপদেষ্টা আবুল কালাম আজাদ মিন্টু সভাপতিত্বে এসময় অনুষ্ঠিত ভক্ত সমাবেশে বক্তব্য রাখেন উদ্বোধক রেখা রানী বালো। প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মুক্তিযোদ্ধা আনিসুন্নবী বিশ্বাস, বিশেষ অতিথি ছিলেন উপজেলা সির্বাহী অফিসার শাকিল মাহমুদ।

পরিচালনা কমিটির আহব্বায়ক স্বপন কুমার কুন্ডু’র সঞ্চালনায় অনুষ্ঠানে জেলা প্রশাসককে ফুল দিয়ে বরণ করেন কমিটির সভাপতি বিশ্বনাথ পাল। সহস্রাধিক হিন্দু সম্প্রদায়ের নারী ও পুরুষের উপস্থিতিতে দিনব্যাপী কীর্তন ও ভক্ত সেবার আয়োজন করা হয়। আয়োজকরা জানায়, রাতে চার প্রহরব্যাপী বাবা ভোলানাথের পূজা অনুষ্ঠিত হবে। এছাড়াও মঙ্গলবার শ্মশানে লীলা কীর্তন এবং রাতে মুন্ড মালিনী শ্মশান কালী মায়ের পূজা অনুষ্ঠিত হবে।

(এসকেকে/এএস/মার্চ ০৭, ২০১৬)