স্পোর্টস ডেস্ক : ২০২২ বিশ্বকাপের আয়োজনের লড়াইয়ে কাতার সমর্থন আদায়ের জন্য কোটি কোটি টাকা খরচ করেছে বলে যে অভিযোগ এসেছে সে বিষয়টি তারা পরিষ্কার করবেন বলে মনে করেন এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) প্রধান শেখ সালমান ইব্রাহিম আল খালিফা।

এক বিজ্ঞপ্তিতে এএফসি জানায়, ‘সভাপতি কাতারে একটি সফল বিশ্বকাপ সম্পাদনের দিকে তাকিয়ে আছেন।’

এতে বলা হয়, ‘এএফসি সভাপতি আশা করেন কাতার ২০২২-এর শীর্ষ কমিটি তাদের সত্যিকারের তথ্য প্রকাশের মাধ্যমে নতুন করে সৃষ্ট সন্দেহের অবসান ঘটাবে।’

বিজ্ঞপ্তির মাধ্যমে বাহরাইনের এই বাসিন্দা বলেন, ‘এশিয়ায়, বিশেষ করে মধ্যপ্রাচ্যে ফিফা বিশ্বকাপের আয়োজন মানে পুরো অঞ্চলটির জন্য বিশাল একটি প্রাপ্তি।’

বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেতে কাতার ৫০ লাখ মার্কিন ডলারেরও বেশি অর্থ ব্যয় করেছে বলে বৃটেনের প্রভাবশালী পত্রিকা সানডে টাইমস যে অভিযোগ করেছে তা অবশ্য তীব্রভাবে প্রত্যাখ্যান করেছে কাতারের আয়োজকরা। ব্রিটিশ পত্রিকাটি বলেছে, তৎকালীন শীর্ষস্থানীয় ক্রীড়া সংগঠক মোহাম্মদ বিন হাম্মামের মাধ্যমে প্রেরিত এ সংক্রান্ত কয়েক লাখ ই-মেইল, নথিপত্র এবং ব্যাংকের টাকা পাঠানোর প্রমাণ তারা সংগ্রহ করেছে।

নতুন করে উত্থাপিত এই অভিযোগ ২০২২ বিশ্বকাপের আয়োজনের জন্য নতুন করে ভোটাভুটির উদ্যোগের জন্য ফের চাপে পড়ল ফিফা।

এদিকে সোমবার অস্ট্রেলীয় ফুটবল কর্তৃপক্ষ বলেছে, ২০২২ বিশ্বকাপ ফুটবলের আয়োজন স্বত্ব লাভের জন্য তারা নতুন করে আবেদন জানাবে।

(ওএস/এস/জুন ০২, ২০১৪)