নিউজ ডেস্ক : পৌরসভা এলাকায় এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ফলে এখন থেকে পল্লী এলাকার পাশাপাশি পৌরসভাতেও এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারবে অনুমোদিত ব্যাংকগুলো।

সোমবার বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনটি তফসিলভুক্ত সকল ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

এতে আরও বলা হয়েছে, মেট্রোপলিটন ও সিটি করপোরেশন এলাকা এজেন্ট ব্যাংকিং কার্যক্রমের বাইরে থাকবে।

গত ২৪ মার্চ বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত এজেন্ট ব্যাংকিংয়ের নির্দেশনায় বলা হয়েছিল, মেট্রোপলিটন বা সিটি কর্পোরেশন বা পৌরসভা এলাকার বাইরে শুধুমাত্র পল্লী এলাকায় এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে হবে।

কিন্তু নতুন নির্দেশনায় পৌরসভা এলাকাকে এজেন্ট ব্যাংকিংয়ের আওতায় আনা হয়েছে। ফলে শুধু মেট্রোপলিটন ও সিটি করপোরেশন এলাকা ছাড়া দেশের সব এলাকায়ই এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারবে অনুমোদন পাওয়া ব্যাংকগুলো।

ইতোমধ্যে দুটি ব্যাংককে এজেন্ট ব্যাংকিংয়ের অনুমতি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গত ২৯ মে অনুমোদন পাওয়া ব্যাংক এশিয়া লিমিটেড ও এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেডকে এজেন্ট ব্যাংকিং করার অনুমোদন দেওয়া হয়েছে।

এ কার্যক্রমের আওতায় প্রাথমিক পর্যায়ে সারাদেশে ব্যাংক এশিয়া লিমিটেড ৩০টি এবং এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেড ২০টি এজেন্ট নিয়োগ করতে পারবে।

অনেক ব্যাংক এজেন্ট ব্যাংকিং করার জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে আবেদন করেছে। কিছুদিনের মধ্যেই আরও কিছু ব্যাংক এজেন্ট ব্যাংকিংয়ের আওতায় আসছে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০১৩ সাল হতে পাইলট প্রকল্প হিসেবে ব্যাংক এশিয়া লিমিটেড মুন্সীগঞ্জ জেলার সিরাজদিখান থানার বিভিন্ন স্থানে ৮টি, লৌহজং থানায় ১টি এবং শ্রীনগর থানায় ২টি এজেন্ট নিয়োগ করে এ কার্যক্রম পরিচালনা করছে। এ সকল এজেন্টের মাধ্যমে ২ হাজারের বেশি গ্রাহককে ব্যাংকিং সেবা প্রদান করা সম্ভব হয়েছে।

(ওএস/এস/জুন ০২, ২০১৪)