দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুর জেলায় ১ জুন থেকে সরকারিভাবে ধান-চাল ক্রয় শুরু হয়েছে। এবার এক লাখ ৬ হাজার ৬২৫ টন চাল এবং ৫ হাজার ৪০০ টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

দিনাজপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক আব্দুল কাদের জানান, ১ জুন থেকে জেলার ১৩ উপজেলার সরকারি ২৬টি সিএসডি এবং এলএসডি খাদ্যগুদামে সরকার নির্ধারিত মূল্যে চালকল মালিকদের কাছ থেকে চাল ও ধান ক্রয় করা শুরু হয়েছে।

২ জুন পর্যন্ত জেলার সকল খাদ্যগুদামে চালকল মালিকদের কাছ থেকে সাড়ে ৭ হাজার টন চাল সংগ্রহ করা হয়েছে। ৩১ আগস্ট পর্যন্ত জেলার প্রতিটি খাদ্যগুদামে চাল সংগ্রহ কার্যক্রম চলবে।

তিনি আরও জানান, খাদ্য অধিদফতর ঘোষিত চাল ও ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা অনুযায়ী জেলার ১৩ উপজেলার চালকল মালিকদের কাছ থেকে ৩১ টাকা প্রতি কেজি দরে এক লাখ ৬ হাজার ৬২৫ টন চাল এবং ২০ টাকা দরে ৫ হাজার ৪০০ টন ধান ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চাল ক্রয় করতে ইতোমধ্যে এক হাজার ৫৫৬ চালকল মালিকের সঙ্গে জেলা খাদ্য বিভাগের চুক্তি হয়েছে। এদের মধ্যে এক হাজার ৪৫২ জন সাধারণ চালকল মালিক এবং অবশিষ্ট ১০৪ জন অটোরাইস মিল মালিক রয়েছেন।

চুক্তিবন্ধ চালকলগুলো ৩১ আগস্টের মধ্যে জেলার সরকারি খাদ্য বিভাগের এলএসডি ও সিএসডি গোডাউনে খাদ্য সরবরাহ করবে।

ধান সরাসরি কৃষকের কাছ থেকে ক্রয় করা হচ্ছে। ২ জুন পর্যন্ত জেলায় ২ হাজার ১৫২ টন ধান কৃষকের কাছ থেকে সরাসরি ক্রয় করা হয়েছে।

তিনি আরও জানান, জেলার ২৬টি এলএসডি ও একটি সিএসডি গোডাউনে ৮৭ টন ধারণ ক্ষমতা রয়েছে। এ সকল গুদামে আগের ৩১ হাজার ৫০০ টন চাল ও সাড়ে তিন হাজার টন গম মজুদ রয়েছে।

(ওএস/এইচআর/জুন ০৩, ২০১৪)