স্টাফ রিপোর্টার : হাইকোর্টের তলবে আদালতে এসেছেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ড. এটিএম শামসুল হুদা। মঙ্গলবার বেলা এগারটায় তিনি হাইকোর্টে হাজির হন।

আদালত নিয়ে অবমাননাকর বক্তব্য দেওয়ার অভিযোগে গত ১৮ মে ড. এটিএম শামসুল হুদাকে তলব করেন হাইকোর্ট। মঙ্গলবার ৩ জুন হাইকোর্টে হাজির হয়ে তাকে তার বক্তব্যের ব্যাখ্যা দিতে আদেশ দেন বিচারপতি কাজী রেজা-উল হক ও এবিএম আলতাফ হোসেনের হাইকোর্ট বেঞ্চ।

ড. এটিএম শামসুল হুদার আইনজীবী হিসেবে ড. কামাল হোসেন ও ডেইলি স্টারের আইনজীবী হিসেবে তানজিবুল আলম আদালতে শুনানি করবেন।

তলবের পাশাপাশি এ বিষয়ে রুলও জারি করেন হাইকোর্ট। রুলে সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ড. এটিএম শামসুল হুদা আদালত নিয়ে অমর্যাদাকর বক্তব্য দিয়েছেন বলে উল্লেখ করা হয়। আদালত অবমাননার অভিযোগে তার বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে চান আদালত। দুই সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্রসচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার, ঢাকার জেলা প্রশাসক ও গুলশান থানার ওসিকে এ রুলের জবাব দিতে হবে।

ড. শামসুল হুদা গত ১৭ মে রাজধানীর ব্র্যাক সেন্টার-ইন-এ সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) উদ্যোগে ‘রাজনৈতিক দলসমূহ এবং বাংলাদেশে গণতন্ত্র’ শীর্ষক সেমিনারে বক্তব্য দেন। সেখানে তার দেওয়া বক্তব্য ১৮ মে বিভিন্ন সংবাদপত্রের প্রতিবেদনে প্রকাশিত হয়। এ ধরনের একটি প্রতিবেদন আদালতের নজরে আসে। তার বক্তব্য আদালতের জন্য অমর্যাদাকর-এ অভিযোগে হাইকোর্ট তাকে স্বত:প্রণোদিত হয়ে তলব ও রুল জারি করেন।

(ওএস/এইচআর/জুন ০৩, ২০১৪)