স্পোর্টস ডেস্ক : তার কারণেই আর্জেন্টিনার এত উত্থান আর জনপ্রিয়তা। ১৯৮৬ বিশ্বকাপে একক প্রচেষ্টায় আর্জেন্টিনাকে জিতিয়েছিলেন বিশ্বকাপ। বিস্ফোরক আর নয়নকাড়া পারফরম্যান্সের কারণে দিয়েগো ম্যারাডোনাও পৌঁছান জনপ্রিয়তার শীর্ষে, যা এখনও বিদ্যমান। তবে ১৯৮৬ সালের পর এখন পর্যন্ত কোনো বিশ্বকাপ জিততে পারেনি আর্জেন্টিনা। ১৯৯০ সালে ম্যারাডোনার কল্যাণেই ফাইনাল খেলেছিল তারা। কিন্তু ম্যারাডোনা-পরবর্তী যুগে ফাইনাল দূরে থাক, সেমিতেই উঠতে পারেনি আর্জেন্টিনা।

কিন্তু এবার আশায় বুক বাঁধছেন স্বয়ং ম্যারাডোনা। তার প্রত্যাশা ব্রাজিল বিশ্বকাপ জিততে পারে আর্জেন্টিনা। কোচ সাবেলার প্রতি আস্থা রেখে এক সাক্ষাত্কারে ম্যারাডোনা বলেছেন, ‘স্বপ্ন সত্যি হতে পারে। আর্জেন্টিনা জিততে পারে এবারের বিশ্বকাপের ট্রফি। আমাদের পূর্ণ আস্থা আছে কোচ সাবেলার প্রতি।’

গত বিশ্বকাপে ম্যারাডোনার কোচিংয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। কিন্তু দেশে ফেরার পর কোচ পদ থেকে সদলবলে সরে দাঁড়ান তিনি। এরপর অভিমানে আর্জেন্টিনার কোনো ম্যাচই নাকি তিনি দেখেননি। তবে ব্রাজিল বিশ্বকাপে সেই ধারা থেকে বেরিয়ে আসছেন তিনি। খেলা দেখবেন অবশ্যই। তবে দর্শকরূপে নয়, ধারাভাষ্যকার হিসেবে। বিশ্বকাপে উরুগুয়েন সাংবাদিক ভিক্টর হুগো মোরালেসের সঙ্গে ভেনিজুয়েলার এক টেলিভিশনে ধারাভাষ্যকার হিসেবে দেখা যাবে আর্জেন্টাইন এই ফুটবল ঈশ্বরকে।

(ওএস/এইচআর/জুন ০৩, ২০১৪)