নেত্রকোনা প্রতিনিধি : নেত্রকোনায় মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে আবদুর রশিদ নামে এক ব্যক্তিকে হত্যার দায়ে চারজনের যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও পাঁচ বছর সশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত। নেত্রকোনার অতিরিক্ত দায়রা জজ আবদুল হামিদ এ রায় দেন।

দণ্ডাদেশপ্রাপ্ত ব্যক্তিরা হলেন- জেলার কলমাকান্দা উপজেলার চারুলিয়া গ্রামের মৃত ছায়েদ আলীর দুই ছেলে বাবুল (৩০) ও শফিকুল (২৬) এবং মৃত নবী হোসেনের দুই ছেলে আবদুল মালেক (৫২) ও চাঁনফর আলী (৪৫)।

আদালত সূত্র জানায়, ২০০১ সালের ১৩ মে বিকেলে পূর্বশত্রুতার জের ধরে চারুলিয়া গ্রামের আবদুর রশিদকে একই গ্রামের আসামিরা পরিকল্পিতভাবে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে আহত করে। আহতাবস্থায় তাকে কলমাকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে তিনি মারা যান। এ ঘটনায় আসামিরা নিহত রশিদের মাকে দিয়ে একটি অপমৃত্যুর মামলা দায়ের করায়। পরে তদন্তকারী কর্মকর্তা মামলা তদন্ত করতে গিয়ে প্রমাণ পায় যারা মামলা করিয়েছে তারাই রশিদকে হত্যা করেছে।

পরে আবদুর রশিদের স্ত্রী কামরুন্নাহার ২০০১ সালের ৩০ নভেম্বর কলমাকান্দা থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পুলিশ তদন্ত শেষে ২০০২ সালের ৭ এপ্রিল আদালতে অভিযোগপত্র দাখিল করে। দীর্ঘ শুনানি শেষে মঙ্গলবার আদালত এ রায় দেন।

মামলার বাদী পক্ষের আইনজীবী ছিলেন অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আজম খান। আসামি পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট জিয়া উদ্দিন খান ও সাদেকুল ইসলাম খান।

(ওএস/জেএ/জুন ০৩, ২০১৪)