স্টাফ ‍রিপোর্টার : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৬তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষে ষষ্ঠবারের মতো শুরু হয়েছে ‘বাংলাদেশ শিশু একাডেমি বইমেলা ২০১৬’। শুক্রবার সকালে মেলা উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক ও কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন, অগ্রণী ব্যাংকের চেয়ারম্যান ড. জায়েদ বখত এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গনি। সভাপতিত্ব করেন শিশু একাডেমির পরিচালক মোশাররফ হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যতম আকর্ষণ ছিল শিশুদের পরিবেশনায় বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও জাতীয় পতাকা হাতে নান্দনিক নৃত্য।

মেলা উদযাপন কমিটির সদস্যসচিব ও গ্রন্থাগারিক রেজিনা আক্তার বলেন, মেলায় প্রতিদিন বিকাল ৩টা থেকে রয়েছে প্রথম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য পৃথক তিন বিভাগে প্রতিযোগিতা। শনিবার চিত্রাংকন ও গণিতের ধাঁধা, রবিবার দেশের গান, সোমবার সাধারণ নৃত্য, মঙ্গলবার ধারাবাহিক গল্পবলা, রুবিক্স (পাজেল মিলানো) ও উপস্থিত রচনা লেখা, বুধবার মুক্তিযুদ্ধবিষয়ক আবৃত্তি ও একক অভিনয় এবং বৃহস্পতিবার মুক্তিযুদ্ধবিষয়ক একক অভিনয়। ২৬ মার্চ পর্যন্ত প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৮টা চলবে বইমেলা। ছুটির দিনে মেলা শুরু হবে বেলা ১১টায়।

অগ্রণী ব্যাংকের পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সহযোগিতায় বাংলাদেশ শিশু একাডেমি বইমেলায় ৫০টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। মেলা সবার জন্য উন্মুক্ত।

(ওএস/এএস/মার্চ ১৮, ২০১৬)