লোহাগড়া (নড়াইল) প্রতিনিধি : নড়াইলের লোহাগড়ায় বাল্যবিয়ের আয়োজন করায় কনের বাবা, হবু বর ও ঘটককে সাতদিন করে কারাদণ্ড এবং ৪ জনকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। শুক্রবার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা এ দণ্ডাদেশ দেন। 

জানা গেছে, শুক্রবার উপজেলার লাহুড়িয়া ইউনিয়নের ডহরপাড়া গ্রামের লুৎফার রহমানের মেয়ে ৯ম শ্রেণির ছাত্রী স্বাপ্না খানম (১৫)’র সাথে একই গ্রামের কাদির পাড়ার জামাল ফকিরের ছেলে হাবিবুল্লাহ ফকির (২৫)’র মধ্যে বিয়ের আয়োজন করা হয়। খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সেলিম রেজা বিয়ে বাড়িতে উপস্থিত হয়ে কনের বাবা, হবু বর ও ঘটককে সাতদিন করে কারাদন্ডাদেশ দেন।

এদিকে, শুক্রবার বিকালে একই ইউনিয়নের মাকড়াইল গ্রামের মৃত গোলজার মোল্যার মেয়ে ও ৯ম শ্রেণির ছাত্রী ফরিদা ইয়াসমিন (১৫)’র সাথে পাশ্ববর্তী এগারোনলী গ্রামের কায়েম মোল্যার ছেলে রবিউল মোল্যা (২০)’র মধ্যে বিয়ের দিন ধার্য ছিলো। খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সেলিম রেজা বিয়ে বাড়িতে উপস্থিত হয়ে কনের মা রেক্সনা বেগম ও বরের দুলাভাই রাসেলকে ২ হাজার টাকা করে জরিমানাসহ মুচলেকা আদায় করেন।

অপর দিকে, শুক্রবার সকালে উপজেলার ইতনা গ্রামের আলমগীর শেখের মেয়ে ও ৮ম শ্রেণির ছাত্রী খাদিজা খানম (১৪)’র সাথে একই গ্রামের পশ্চিম পাড়ার মোশারফ মোল্যার ছেলে শিমুল মোল্যা (১৭)’র সাথে বিয়ের খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সেলিম রেজা ওই বাড়িতে উপস্থিত হয়ে দু’জনেরই অপ্রাপ্ত বয়স হওয়ায় ছেলের পিতা মোশারফ মোল্যা ও মেয়ের মা কুলসুম বেগমকে ৩ হাজার টাকা করে জমিমানাসহ প্রাপ্ত বয়স না হওয়া পর্যন্ত বিবাহ বন্ধনে আবন্ধ হবে না মর্মে মুচলেকা আদায় করেন।

(আরএম/এএস/মার্চ ১৮, ২০১৬)