বগুড়া প্রতিনিধি: ব্রয়লার মুরগীর বাচ্চার দাম বৃদ্ধি ও কৃত্রিম সঙ্কট সৃষ্টির প্রতিবাদে বগুড়া জেলা পোল্ট্রি ওনার্স ও পোল্ট্রি ফিড এন্ড চিকস ডিলারস্ এ্যাসোসিয়েশন যৌথভাবে আল্টিমেটাম ঘোষণা করেছেন।

শনিবার দুপুরে বগুড়া প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে বগুড়া জেলা পোল্ট্রি ফিডস্ ডিলারস্ এ্যাসোসিয়েশনের সভাপতি আশাদুল হক টুকু এই আন্দোলনের কর্মসূচী ঘোষণা করেন।

সংবাদ সম্মেলনে বলা হয় বগুড়া জেলার ৮ হাজারের বেশি মুরগীর খামারের মাঝে ৫ হাজারের বেশি খামারে ব্রয়লার জাতের মুরগীর চাষ হয়ে থাকে। জেলার ১২টি উপজেলায় এ খাতে আটশত কোটি টাকার বেশি বিনিয়োগ রয়েছে। আর কর্মসংস্থান হয়েছে প্রায় ৩ লক্ষাধিক মানুষের। বেসরকারি প্রায় ৩৬টি হ্যাচারী ব্রয়লার মুরগীর ১ দিনের বাচ্চা উৎপাদন করে থাকে। সারা বছরই হ্যাচারী মালিকরা কৃত্রিম সঙ্কট দেখিয়ে বেশি দামে ব্রয়লার মুরগীর বাচ্চা বাজারজাত করে আসছে। প্রতিটি বাচ্চার উৎপাদন খরচ ২৬ থেকে ২৭ টাকা হয়ে থাকে যা হ্যাচারী মালিকরাই স্বীকার করেছেন। খামারী ও দেশের মানুষের কথা বিবেচনায় না নিয়ে হ্যাচারী মালিকরা তাদের ইচ্ছামাফিক প্রতিটি ব্রয়লার মুরগীর বাচ্চার দাম বাড়িয়ে ৭০ থেকে ৭৫ টাকা দরে বিক্রী করছে। ঐ দামে বাচ্চা ক্রয় করে পালন করতে খামারীর প্রায় ২১০ টাকা খরচা হয়ে থাকে। আর মুরগীর ওজন হয়ে থাকে প্রায় দেড় কেজি। বাজারে ১২০ টাকা কেজি দরে পাইকারী বিক্রী করলে প্রতিটি ব্রয়লার মুরগীর জন্য খামারীরা ৩০টাকা করে ক্ষতির সন্মুখীন হয়ে আসছে। এ অবস্থায় ব্রয়লার মুরগীর বাচ্চার দাম না কমালে খামারীদের লোকসানের বোঝা পাহাড় সমান দাাঁড়াবে এতে কোন সন্দেহ নেই। এভাবে এক সময় খামারের সংখ্যা কমে গেলে মুরগীর সঙ্কটের পাশাপাশি চাহিদা এবং দাম দুটোই বেড়ে যাবে তাদে কোন সন্দেহ নেই। ফলে দেশে আমিষেরও ঘাটতি দেখা দিবে। সাথে সাথে খামারের সাথে সংশ্লিষ্ট লক্ষ লক্ষ মানুষ কর্মহীন হবার সম্ভাবনা রয়েছে। আগামী ৩ দিনের মধ্যে ব্রয়লার মুরগীর বাচ্চার দাম না কমালে এর পর থেকে বগুড়ার সকল ডিলারকে ব্রয়লার মুরগীর বাচ্চা বাজারজাত না করতে আহবান জানানো হয়েছে। পাশাপাশি সরকারের উপর মহলে হ্যাচারী মালিকদের স্বেচ্ছাচারিতার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।

এ সময় বগুড়া পোল্ট্রি ওনার্স এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নূরুল আমিন লিডার, সহ সভাপতি আনোয়ার হোসেন, মোকলেছুর রহমান , শফিকুল ইসলাম , সাংগঠনিক সম্পাদক কামরুজ্জামান, ফিড এন্ড চিকস্ এ্যাসোসিয়েশনের মতিউর রহমান আব্দুস সাছাম ,কৃষিবিদ রাকিব হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে উভয় সংগঠনের সদস্য ও নেতাকর্মীদের সমন্বয়ে এক বিক্ষোভ মিছিল বগুড়া শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।



(এএসবি/এস/মার্চ১৯,২০১৬)