আন্তর্জাতিক ডেস্ক :আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলে প্রার্থিতার দৌড়ে থাকা ডোনাল্ড ট্রাম্পকে ঠেকাতে এবার রাজপথেই নামতে শুরু করেছেন বিক্ষোভকারীরা। প্রচারণার শুরু থেকেই অবশ্য তিনি ছোটখাট বাধার মুখে পড়ছেন। তবে সম্প্রতি এ বাধা প্রবল থেকে প্রবলতর হচ্ছে। এরই ধারায় আরিজোনায় মহাসড়ক অবরোধ করেছেন বিক্ষুব্ধ জনতা। স্থানীয় সময় শনিবার যুক্তরাষ্ট্রের আরিজোনা অঙ্গরাজ্যে ট্রাম্পের র‌্যালি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এরই প্রাক্কালে অর্ধ শতাধিক বিক্ষুব্ধ জনতা সেখানকার একটি মহাসড়ক অবরোধ করেন।

এছাড়া নিউইয়র্কে বিক্ষোভ র‌্যালি করেছেন আরো শতাধিক মানুষ। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, এসব বিক্ষোভে কোনো সহিংসতার ঘটনা না ঘটলেও বেশ কয়েকজনকে আটক করেছে পুলিশ। পুলিশ বলছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতেই কয়েকজন সন্দেহভাজনকে আটক করা হয়েছে। নিউইয়র্কের ম্যানহাটনে কলম্বাস সার্কেলে অবস্থান নিয়ে বিক্ষোভকারীরা স্লোগান দেন, বর্ণবাদী ট্রাম্প, নিপাত যাক। এছাড়া তাদের হাতের পোস্টারে লেখা ছিল, ট্রাম্পকে বিতাড়িত করো, ট্রাম্পের চারপাশে দেয়াল তোলো।

বিক্ষোভকারীদের হাতের প্ল্যাকার্ডে লেখা ছিল, গোঁড়া ট্রাম্পের হাত থেকে আমাদের সংবিধান বাঁচাও, ২৫ হাজার শরণার্থীর সঙ্গে কি একজন ট্রাম্পকে বিনিময় করবে? কলম্বাস সার্কেল থেকে ধনাঢ্য রিয়েল এস্টেট ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্পের বিলাসবহুল ভবনটি খুব কাছেই। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে উল্লেখযোগ্য সংখ্যক পুলিশ মোতায়েন করা হয় কলম্বাস সার্কেল ও এর আশেপাশের এলাকায়।



(ওএস/এস/মার্চ২০১৬)