নিউজ ডেস্ক : যুগ যুগ ধরে নারকেল তেল চুলের যত্নে ব্যবহার হয়ে আসছে। কেবল চুলের যত্নেই নয়, নারকেল তেলের রয়েছে আরো বহু গুণ। আসুন জেনে নেয়া যাক, নারকেল তেলের এমনই ৬টি স্বাস্থ্যকর বিশেষ ব্যবহার।

ত্বকের যত্নে :

সব ধরণের ত্বকের ময়েসচারাইজার হিসেবে কাজ করে নারকেল তেল। বিশেষত শুষ্ক ও বয়েসী ত্বককে সতেজ করতে নারকেল তেল বিস্ময়কর কাজ করে। নারকেল তেলের চর্বি ত্বকের কুঁচকানো ভাব দূর করে। এছাড়াও psoriasis , dermatitis , একজিমা এবং ত্বকের অন্যান্য সমস্যা সাহায্য করতে পারে। অনেক প্রসাধনীতেও নারকেল তেল ব্যবহার করা হয়।

ক্লান্তি দূর করে :

কাজের চাপ বা বিরক্তিকর শব্দ দূষণে মাথা ব্যথা ধরেছে? তবে মাথায় নারকেল তেল ম্যাসাজ করে নিতে পারেন। এতে মাথার আশেপাশের নালীগুলোতে রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। ফলে ক্লান্তি দূর হবে। আর নারকেলের প্রাকৃতিক সুবাস আপনার মানসিক চাপ কমিয়ে আনবে।

হজম ক্রিয়া উন্নত করতে :

নারকেলের চর্বিতে রয়েছে এন্টি-ব্যাকটেরিয়াল উপাদান যা বিভিন্ন পরজীবী জীবাণু বা ছত্রাকের সংক্রমণ থেকে নিয়ন্ত্রণ করে হজম সংক্রান্ত সমস্যা থেকে সুরক্ষা দিতে সক্ষম। পরিশুদ্ধ নারকেল তেলে ভিটামিন, খনিজ পদার্থ এবং অ্যামিনো অ্যাসিড রয়েছে যা সুস্বাস্থ্যের জন্য উপকারি।

কর্মক্ষমতা বৃদ্ধি করে :

এটা প্রমাণিত হয়েছে যে— নারকেল তেল বিপাক ক্রিয়াকে উদ্দীপ্ত করে, থাইরয়েড গ্রন্থিকে সচল করে এবং শক্তির মাত্রাকে ধাপে ধাপে বাড়িয়ে দেয়; ফলে শরীর থেকে অপ্রত্যাশিত মেদ ঝরে যায়, পেশী সুগঠিত হয়।

কাটা ছেঁড়ার চিকিৎসায় :

আঁচড় বা কাটা-ছেঁড়ায় নারকেল তেলের প্রলেপ বাইরের ধূলোবালি, ভাইরাস বা ব্যাকটেরিয়া থেকে সুরক্ষা দেয়। নারকেল তেল ক্ষতিগ্রস্ত টিস্যু সারিয়ে তোলে, ফুসকুড়ি দ্রুত নিরাময় করে।

চুলের যত্নে :

আপনার চুলে ব্যবহারের জন্য নারকেল তেল সবচেয়ে পুষ্টিকর পণ্য। নারকেল তেল স্ক্যাল্পে ম্যাসাজ করলে খুশকি দূর হয়। ক্ষতিগ্রস্ত চুলের জন্য প্রয়োজনীয় অত্যাবশ্যক প্রোটিন নারকেল তেল সরবরাহ করে।

ক্ষতিকর রাসায়নিক উপাদানে ভরপুর প্রসাধনী ব্যবহার করে ত্বক ও চুলের বারোটা না বাজিয়ে, প্রাকৃতিক পুষ্টি সমৃদ্ধ নারকেল তেল ব্যবহার করে সুস্বাস্থ্য নিশ্চিত করা সম্ভব।

(ওএস/এএস/জুন ০৩, ২০১৪)