স্টাফ রিপোর্টার : বন ও পরিবেশ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, আদালত অবমাননার কারণে দুই মন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া প্রমাণ করে আদালত সম্পূর্ণ স্বাধীন।

সোমবার দুপুর ১টার দিকে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ন্যাশনাল স্টুডেন্টস পার্টির আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

‘এ সরকারের অধীনে আদালত স্বাধীন নয়’- মির্জা ফখরুলের এমন মন্তব্যের বিরোধিতা করে হাছান মাহমুদ বলেন, আদালত স্বাধীন না হলে, আদালত এই সরকারের অধীনে থাকলে এই সরকারের জাঁদরেল দুই মন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নিতেন না আদালত। দুই মন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা প্রমাণ করে, আদালত সম্পূর্ণ স্বাধীন।

ড. হাছান মাহমুদ মির্জা ফখরুলকে উদ্দেশ্য করে বলেন, ভবিষ্যতে আপনাদের অন্যায়ের বিরুদ্ধে আদালত ব্যবস্থা নিলে দয়া করে বলবেন না, আদালত স্বাধীন নয়।

খালেদা জিয়ার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার দাবি জানান হাছান মাহমুদ।

‘ইন্টারপোল তারেক জিয়াকে খুঁজছে না’- সংবাদ সম্মেলনে বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যের সমালোচনা করে হাছান বলেন, সারা বাংলার মানুষ পলাতক তারেক জিয়াকে খুঁজছে।

বিগত সময়ে বিএনপির আন্দোলনে পেট্রোল বোমা ও মানুষ হত্যায় জড়িতদের বিশেষ আদালত করে বিচার দাবি করেন হাছান মাহমুদ। তিনি এ ধরনের ঘটনাকে মানবতাবিরোধী অপরাধ বলেও মন্তব্য করেন।

২৬ মার্চ খালেদা জিয়া স্মৃতিসৌধে গিয়ে স্মৃতিসৌধকে অপবিত্র করেছেন মন্তব্য করে হাছান মাহমুদ বলেন, যেখানে খালেদা জিয়া শহীদদের সংখ্যা নিয়ে প্রশ্ন তোলেন, সেখানে তিনি স্মৃতিসৌধে গিয়ে স্মৃতিসৌধকে অপবিত্র করেছেন। অবিলম্বে তার ক্ষমা চাওয়া উচিত।

সংগঠনের আহ্বায়ক রুবেল আহমেদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন তৃণমূল ন্যাপ ভাসানী’র কো-চেয়ারম্যান আবু হামিদুর রেজা খান ভাসানী, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি এফএম শরিফুল ইসলাম প্রমুখ।

(ওএস/এএস/মার্চ ২৮, ২০১৬)