ঢাবি প্রতিনিধি : নারী শিক্ষাই দেশে বাল্যবিয়ে বন্ধের চাবিকাঠি হতে পারে। শিশু বিয়ের শিকার যারা, তাদের মধ্যে শিক্ষাবঞ্চিতের সংখ্যা প্রায় তিনগুণ বেশি।

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব পপুলেশন সায়েন্স এবং ইউনাইটেড নেশনস পপুলেশন ফান্ডের (ইউএনএফপিএ) যৌথভাবে একটি গবেষণায় এসব তথ্য উঠে এসেছে।

সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক আয়োজনের মাধ্যমে তথ্যগুলো প্রকাশ করা হয়। ‘কনটেক্সট অব চাইল্ড ম্যারেজ অ্যান্ড ইটস ইমপ্লিকেশনস ইন বাংলাদেশ’ বিষয়বস্তুতে গবেষণাটি করা হয়। দেশে বাল্যবিয়ে রোধের লক্ষ্যে এর কারণ, পরিস্থিতিগুলো গবেষণায় বিবেচিত হয়। ১৪টি জেলার চিত্রে বাল্যবিয়ে রোধে মেয়েদের শিক্ষার অপরিহার্যতা ধরা পড়ে।

গবেষণা ফল প্রকাশের এ আয়োজনে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি বলেন, মেয়েদের শিক্ষার কোনো বিকল্প নেই। এ শিক্ষা শুধু তাদের পারিবারিক মর্যাদা বাড়ানোর নিছক লক্ষ্যে হলে চলবে না, সত্যিকার সমৃদ্ধির জন্য তাদের পড়ালেখা করতে হবে, জ্ঞানার্জন করতে হবে।

গবেষণার ফল তুলে ধরেন বিভাগটির সহযোগী অধ্যাপক মোহাম্মদ বিল্লাল হোসেন। তিনি জানান, দেশের বিবাহিতা নারীদের ৬৭ শতাংশই ১৮ বছর পূর্ণ হওয়ার আগে বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন।

এতে উপস্থিত ছিলেন বাংলাদেশে ইউএনএফপিএ’র অফিসার-ইন-চার্জ আয়োরি কাতো, বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, গবেষণা সংশ্লিষ্ট বিভাগটির চেয়ারপারসন ও প্রজেক্ট ডিরেক্টর ড. মো. আমিনুল হক ও সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মাইনুল ইসলাম।

(ওএস/এএস/মার্চ ২৮, ২০১৬)