আন্তর্জাতিক ডেস্ক : নিউইয়র্কের এক লোক বিনা অপরাধে ১৭ বছর ধরে জেল খাটার পর মঙ্গলবার ছাড়া পেয়েছেন। কর্তৃপক্ষ বলছেন, মিথ্যা সাক্ষীর কারণে ৫৩ বছরের রগার লোগান কারাবন্দী রয়েছেন বলে নিশ্চিত হওয়ার পর তাকে মুক্তি দেয়া হয়েছে।

রগার লোগানকে আটক করা হয়েছিল ১৯৯৭ সালের ২৪ জুলাই। তখন সে ৩৬ বছরের যুবক। তাকে আটক করা হয়েছিল আলোচিত শেরউইন গিবনস হত্যা মামলায় জড়িত থাকার সন্দেহে। ব্রুকলিনে এক জুয়ার আড্ডায় বন্দুকের গুলিতে নিহত হয়েছিলেন গিবনস। পরে এক প্রতিবেশীর দেয়া সাক্ষ্যের ভিত্তিতে এ হত্যা মামলায় আদালতে দোষী সাব্যস্ত হন রগার। বিচারে তার ২৫ বছরের জেল হয়। কোনো রকম অপরাধ না করেও তিনি কারাগারে জীবনের মূল্যবান ১৭টি বছর পার করে দেন।

সম্প্রতি বিচারকরা এ বিষয়ে নিশ্চিত হন যে, খুনের সময় ঘটনাস্থলে উপস্থিত ছিলেন না রগার। তাকে অন্যায়ভাবে ফাঁসানো হয়েছে। মঙ্গলবার আদালতে নির্দোষ রগারের মুক্তি চেয়ে প্রসিকিউটর কেনেথ থমসন বলেন,‘ন্যায়বিচারের স্বার্থে আমি আদালতের কাছে হত্যা মামলায় অভিযুক্ত কেনেথ থমসনকে ছেড়ে দেয়ার আবেদন করছি।’

মার্কিন মামলা পুনর্বিচার ইউনিট মঙ্গলবার রগারের পাশাপাশি ১১ মামলার আরো ৭ অভিযুক্তকে নির্দোষ ঘোষণা করেছে এবং তাদেরকে মুক্তি দিয়েছে।

(ওএস/এইচআর/জুন ০৪, ২০১৪)