মাদারীপুর প্রতিনিধি :মাদারীপুর সদর উপজেলার চর কুলপদ্বী এলাকা থেকে বিলুপ্তি প্রায় একটি লক্ষ্মীপেঁচাকে মৃত্যুর হাত থেকে উদ্ধার করা হয়েছে। আগামীকাল শনিবার এই লক্ষ্মীপেঁচার চিকিৎসা শেষে মুক্তস্থানে ছেড়ে দেয়া হবে।

স্থানীয় সূত্রে জানা গেছে, শুক্রবার বিকেলে মাদারীপুর সদর উপজেলার চর কুলপদ্বী এলাকার আড়িয়াল খাঁ নদের পাশে একটি গাছের উপর থেকে স্থানীয় কিছু ছেলেরা ঢিল মেরে এই বিলুপ্তি প্রায় লক্ষ্মীপেঁচাকে মাটিতে ফেলে দেয়। সেই আঘাতে পেচা আর উড়তে পারেনি। পরে স্থানীয় রাজিব নামের একটি ছেলে পেঁচাকে উদ্ধার করে কুলপদ্বী এলাকার এড. রেজাউল করিমের বাড়িতে নিয়ে আসে। তিনি রাতে পেঁচাটিকে ফ্রেন্ডস অভ নেচারের নির্বাহী পরিচালক রাজন মাহমুদের কাছে নিয়ে যায়। রাজন মাহমুদ পেচাটিকে প্রাথমিকভাবে চিকিৎসা দিয়েছে। তবে আগামীকাল শনিবার সকালে পশু হাসাপাতালে নিয়ে পেচার প্রয়োজনীয় চিকিৎসা শেষে তাকে মুক্তস্থানে ছেড়ে দেয়া হবে।

এ ব্যাপারে ফ্রেন্ডস অভ নেচারের নির্বাহী পরিচালক রাজন মাহমুদ বলেন, বর্তমানে বাংলাদেশে এই লক্ষ্মীপেঁচা বিলুপ্তির পথে। আগে গ্রামগুলোকে লক্ষ্মীপেঁচা দেখা গেলেও এখন আর তেমন একটা চোখে পড়ে না। তাই পরিবেশ বান্ধব এই পাখিটিকে আমাদের স্বার্থেই বাঁচিয়ে রাখা উচিত।

(এএসএ/এস/এপ্রলি০১,২০১৬)