নওগাঁ প্রতিনিধি : শনিবার জেলার মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বৈকালিক চিকিৎসাসেবা চালুর বর্ষপূর্তি উদযাপন করা হয়।  নওগাঁর দুই উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের বহিঃর্বিভাগে চালু হওয়া বৈকালিক চিকিৎসাসেবা কার্যক্রম স্বাস্থ্যসেবায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।এই সেবা এখন এলাকাবাসীর মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। গত এক বছরে গ্রাম অঞ্চলের দরিদ্র-অসহায় মানুষ সেবা থেকে উপকৃত হয়েছেন।

বৈকালিক চিকিৎসাসেবা চালুর এক বছর পূর্তি ও এলাকাবাসীর মাঝে এই সেবা সম্পর্কে আরও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এদিন বর্ণাঢ্য শোভাযাত্রা, স্বাস্থ্য শিক্ষাবিষয়ক প্রদর্শনী, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি এবং বিনামূল্যে রক্তের গ্রুপ ও ডায়াবেটিস পরীক্ষা করা হয়। এই কার্যক্রমের উদ্বোধন করেন, বস্ত্র ও পাট মন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দীন প্রামাণিক এমপি। এই উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ফরিদ উজ-জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলার সিভিল সার্জন ডা. একেএম মোজাহার হোসেন বুলবুল।

মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, সারাদেশে হাসপাতালের বহিঃর্বিভাগে সকাল ৯টা থেকে বেলা ১টা পর্যন্ত চিকিৎসাসেবা দেয়া হয়। কিন্তু রোগীর চাপ বেশি থাকায় দরিদ্র খেটে খাওয়া মানুষদের চিকিৎসাসেবা নিশ্চিত হচ্ছিল না। এলাকাবাসীর চিকিৎসাসেবা নিশ্চিত করতে মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গত বছরের ২৫ মার্চ থেকে ব্যতিক্রমী চিকিৎসাসেবা চালু করা হয়। সকালের বহিঃর্বিভাগ চিকিৎসাসেবার পাশাপাশি চালু করা হয় বৈকালিক বহিঃর্বিভাগ চিকিৎসাসেবা।

শুক্রবার ছাড়া সপ্তাহে ছয় দিন গ্রীষ্মকালে প্রতিদিন বিকেল ৪টা থেকে ৬টা পর্যন্ত এবং শীতকালে ৩টা থেকে ৫টা পর্যন্ত এই সেবা দেয়া হয়। গত এক বছরে বৈকালিক বহিঃর্বিভাগ সেবা থেকে চিকিৎসা নিয়েছেন, ১৪ হাজার ৩৬৭ জন রোগী। এর মধ্যে পুরুষ ৩ হাজার ৭৮৯ জন, মহিলা ৭ হাজার ৪৮১ জন এবং ৩ হাজার ৯৭ জন শিশু। হাসপাতালটির অনুমোদিত চিকিৎসক পদের সংখ্যা ২২ জন। কিন্তু বর্তমানে কর্মরত রয়েছেন ১০ জন চিকিৎসক। এই চিকিৎসক সংকেটর মাঝেও হাসপাতালটির চিকিৎসকদের ঐকান্তিক প্রচেষ্টায় এই সেবা চালু রয়েছে।

এদিকে জেলার মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু হওয়া বৈকালিক চিকিৎসাসেবার সাফল্যে অনুপ্রাণিত হয়ে বদলগাছী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও এই সেবা চালু করা হয়। সেখানেও এই সেবা এলাকাবাসীর মাঝে আশার সঞ্চার করেছে। বদলগাছী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা জাহিদ নজরুল চৌধুরী মুঠোফোনে জানান, মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সাফল্যে অনুপ্রাণিত হয়ে গত বছরের ১৬ আগস্ট জেলার বদলগাছী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বৈকালিক চিকিৎসাসেবা চালু করা হয়। শুরুর পর থেকেই গ্রামের দরিদ্র মানুষের মাঝে এই সেবা বেশ সাড়া ফেলে। গত সাত মাসে প্রায় সাড়ে চার হাজার রোগী বৈকালিক চিকিৎসাসেবা থেকে সেবা নিয়েছেন বলে তিনি জানান।

(বিএম/এএস/এপ্রিল ০২, ২০১৬)