দুর্গাপুর(নেত্রকোণা)প্রতিনিধি :জেলার দুর্গাপুর প্রেসক্লাব ও সংস্কৃতি ও ঐতিহ্যের ধারক জলসিঁড়ি আয়োজনে কবি রফিক আজাদ স্মরণ সভা অনুষ্ঠিত হয় রবিবার রাতে।

'ভাত দে হারামজাদা, নইলে মানচিত্র খাবো' সহ রফিক আজাদের বিভিন্ন কবিতার বহু পংক্তি বাংলা কবিতার ভক্তদের মধ্যে স্মরণীয় হয়ে আছে। রফিক আজাদের বিখ্যাত কাব্যগ্রন্থ 'চুনিয়া আমার আর্কেডিয়া', 'সীমাবদ্ধ জলে সীমিত সবুজে', 'পাগলা গারদ থেকে প্রেমিকার চিঠি, 'প্রিয় শাড়িগুলো', 'কোন খেদ নেই' ইত্যাদি।

তিনি কবিতার জন্য বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও একুশে পদক পেয়েছেন। তিনি দীর্ঘদিন জাতীয় গ্রন্থ কেন্দ্র এবং দুর্গাপুর উপজেলার বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠির কালচারাল একাডেমিতে ১৯৯৭ সালের আগষ্ট মাস থেকে ২০০১ সালের আগষ্ট মাস পর্যন্ত ৪ বছর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

কবির বিদেহী আত্মার শান্তি কামনায়া ১মিনিট নীরবতা পালনের মধ্যে দিয়ে ,প্রেসক্লাব সভাপতি মোঃ মোহন মিয়ার সভাপতিত্বে জলসিঁড়ি‘র প্রতিষ্ঠাতা কবি ও সাংবাদিক দীপক সরকারের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে আলোচনা করেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি ডিরেক্টর লোকমান হেকিম, মোঃ আলামিন, সাবেক উপজেলা চেয়ারম্যান আব্দুল্লাহ্ হক, সাবেক সভাপতি সাহাদাত হোসেন কাজল,সম্পাদক তোবারক হোসেন খোকন, বক্তব্য রাখেন অধ্যাপক যতীন্দ্র নাথ সরকার, শিক্ষক বীরেশ্বর চক্রবর্ত্তী, সাংবাদিক নিতাই সাহা, ধনেশ পত্রনবীশ, নির্মলেন্দু সরকার বাবুল, জামাল তালুকদার আদিবাসী নেতা মতিলাল হাজং, সুজন হাজং, এ্যাডভোকেট মানেস সাহা, কবি লোকান্ত শাওন, নাজমূল হক পথিক, দুনিয়া মামুন প্রমূখ।





(এনএস/এস/এপ্রিল০৪,২০১৬)