সাতক্ষীরা প্রতিনিধি : ভারত আমাদের বন্ধু প্রতিম দেশ। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে ভারত আমাদের সহযোগিতা করায় আমাদের স্বাধীনতাপ্রাপ্তি সহজ হয়েছিল।

অসাম্প্রদায়িক চেতনার মধ্য দিয়েই এদেশের স্বাধীনতা এসেছে। তাই কোনো প্রকার সহিংসতা ও সাম্প্রদায়িক হানাহানি সৃষ্টির চেষ্টা করলে তা জনগণের সহায়তায় প্রতিহত করা হবে। মুক্তিযুদ্ধের চেতনার মধ্য দিয়েই এ রাষ্ট্র পরিচালিত হবে। এর বাইরে কোন শক্তিকে মেনে নেওয়া হবে না।

বুধবার সকাল ১০ টায় সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর ব্যবসায়িদের সঙ্গে মত বিনিময়কালে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ নৌ - পরিবহনমন্ত্রী ডা. শাজাহান খান এসব কথা বলেন।

সাতক্ষীরা জেলা প্রশাসক মো. নাজমুল আহসানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার পঙ্কজ শরণ, ডেপুটি হাই কমিশনার সঞ্জীব চক্রবর্তী, লিটল টাটা গ্রুপের চেয়ারম্যান মাতলুব আহম্মদ, সাতক্ষীরা পুলিশ সুপার চৌধুরী মঞ্জুরুল কবীর, জেলা পরিষদের প্রশাসক মুনসুর আহম্মদ, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মো. নজরুল ইসলাম, জেলা জাতীয় পার্টির সাধারন সম্পাদক আশরাফুজ্জামান আশু, সাতক্ষীরা চেম্বার অব কমার্সের সভাপতি নাসিম ফারুক খান মিঠু, ভোমরা সিএ-এফ এজেন্ট এ্যসোসিয়েশনের সভাপতি মোঃ নেছারউদ্দিন, শ্রমিক নেতা আবিদ হোসেন প্রমুখ।

শাজাহান খান বলেন, আগামি ৪১ সালের মধ্যে বাংলঅদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করা হরেব। ভোমরা বন্দরের ট্রাক টার্মিনাল ও অবকাঠামোগত উন্নয়নের ইতিমধ্যে ৪৫ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। বিগত পাঁচ বছরে দেশের বিভিন্ন বন্দরে উন্নয়নের পরিসংখ্যান তুলে ধরে

মন্ত্রী বলেন, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া বিগত হাসিনা সরকারের পাঁচ বছরের উন্নয়ন দেখতে পাননি। উন্নয়ন দেখতে খালেদা জিয়াকে চোখ অপারেশন করতে হবে। জন্য গত ৫ জানুয়ারি জনগন বিপুল ভোটে আওয়ামী লীগকে পুণ:নির্বাচিত করায় খালেদা জিয়ার চোখ অপারেশন হয়েছে বলে মনে হয়েছে। এখন তিনি উন্নয়ন দেখতে পাচ্ছেন। তিনি ভোমরা বন্দর দিয়ে সব ধরণের পণ্য আমদানির আশ্বাস দিয়ে বলেন, পুলিশ ফাঁড়ি স্থাপন, হাসপাতাল নির্মাণ ও ট্রাক টার্মিনাল নির্মানে তিনি সব ধরণের সহযোগিতা করবেন।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার পঙ্কজ শরন বলেন, সাতক্ষীরাতে পাসপোর্ট ভিসা অফিসসহ দু’দেশের নাগরিকদের ভিসা প্রদানের কাজ সহজ করার জন্য সব ধরণের সহযোগিতা করা হবে। এ ছাড়া ব্যবসার স্বার্থে উভয় দেশের রাস্তাসহ বিভিন্ন বিষয় নিয়ে গুরুত্ব সহকারে দেখার জন্য তার দেশের রাষ্ট্র প্রধানকে অবহিত করবেন।

সভায় বক্তারা ভোমরা বন্দরের ইমিগ্রেওশন অফিস উন্নতকরণ, হাসপাতাল নির্মাণ, ট্রাক টার্মিনাল নির্মাণ, ঘোজাডাঙায় ট্রাক দাঁড়ানোর সমস্যা ও ঘোজাডাঙা থেকে বসিরহাট হয়ে কোলকাতা পর্যন্ত রাস্তা ভাল করার দাবি জানান।

(আরকে/এটিআর/জুন ০৪, ২০১৪)