আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : আন্তর্জাতিক মতুয়া মিশনের অনুসারীসহ সনাতন ধর্মাবলম্বী হাজার হাজার নারী-পুরুষ মধু কৃষ্ণ এয়োদশী তিথীতে মহা বারুণীর পুণ্য স্নান সম্পন্ন করেছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার আগৈলঝাড়ার বিভিন্ন এলাকায় দিনব্যাপি হরিণাম সংকীর্ত্তন, পুজা, প্রসাদ বিতরণ ও মেলা অনুষ্ঠিত হয়েছে। 

জানা গেছে, গোপালগঞ্জ জেলার কাশিয়ানী থানার ওড়াকান্দি গ্রামে হরিচাঁদ ও গুরুচাঁদ ঠাকুরের প্রতিষ্ঠিত আন্তর্জাতিক মতুয়া মিশনের অনুসারীদের অনেকেই ওড়াকান্দি যেতে না পেরে ওই তিথীতে আগৈলঝাড়া উপজেলার বিভিন্ন স্থানে স্নান সম্পন্ন করে আসছেন। রোগ-শোক থেকে মুক্তি ও পুন্য লাভের আশায় ওই স্নানে বিভিন্ন ধর্মের লোকজনও অংশ গ্রহণ করেন। প্রতি বছরের ন্যায় এবছরও বরিশালের আগৈলঝাড়া উপজেলার ৬টি স্থানে মধু কৃষ্ণা ত্রয়োদশী তিথীতে প্রবহমান খাল ও দিঘীতে মহা বারুনীর পুন্য স্নান সম্পন্ন করেছেন স্থানীয়রা।

সোমবার রাত ১২টা ৯মিনিট থেকে মঙ্গলবার রাত ১০টা ১০ মিনিট পর্যন্ত এয়োদশী তিথীর মধ্যে মহা বারুণীর গঙ্গা স্নান চলে সকাল ৮টা ১৮ মিনিট ৫৪ সেকেন্ড পর্যন্ত। স্নান উপলক্ষে উপজেলার রাজিহার ইউনিয়নের কৃষ্ণেরপাড়, দর্জিরপাড়, রামানন্দের আঁক, রাংতা গঙ্গা স্নান নামক স্থানে, গৈলার পশ্চিম সুজনকাঠি লালু শিকারীর বাড়ি, রত্নপুরের তালেরবাজার সহ ৬টি স্থানে মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলাতেও ছিল হাজারো নারী পুরুষের ভীড় আর বাহারী দোকানীর পসরা।

(টিবি/এএস/এপ্রিল ০৫, ২০১৬)