স্টাফ রিপোর্টার : সাবেক তিন র‌্যাব কর্মকর্তাকে গ্রেফতার করতে হাইকোর্টের দেওয়া আদেশ নিয়ে প্রধানমন্ত্রীর মন্তব্য স্বাধীন ব্যবস্থাকে হেয় করার শামিল বলে মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, হাইকোর্টের ওই তিন র‌্যাব কর্মকর্তাকে গ্রেফতারের নির্দেশ যখন সর্বমহলে প্রশংসিত হয়েছে, তখন প্রধানমন্ত্রীর এ মন্তব্য স্বাধীন বিচার ব্যবস্থাকে হেয় করার শামিল।

বুধবার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

আইনজীবী সমিতি অডিটোরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে মাহবুব হোসেন বলেন, ৩১ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারায়ণগঞ্জের সেভেন মার্ডার মামলায় হাইকোর্টের দেওয়া গ্রেফতার আদেশ প্রসঙ্গে তীব্র সমালোচনা করেন।

খন্দকার মাহবুব বলেন, প্রধানমন্ত্রীর আপত্তিকর মন্তব্যের দু’দিন পর আইনমন্ত্রী অনেকটা শাসনের ভঙ্গিতে বিচার বিভাগকে সতর্ক করে বলেন, ‘বিচার বিভাগের এমন কিছু করা উচিত নয় যাতে দেশে বিচারিক বিশৃঙ্খলা সৃষ্টি হয়। এছাড়া তাদের সীমা অতিক্রম করা উচিত নয়’। তার এই রুঢ় মন্তব্য বিচার বিভাগের স্বাধীনতার ওপর নগ্ন হস্তক্ষেপ ও সরকারের আজ্ঞাবহ মেরুদণ্ডহীন বিচার বিভাগে পরিণত করার হীন প্রচেষ্টার শামিল।

খন্দকার মাহবুব বলেন, প্রশাসনের পক্ষ থেকে সুপ্রিম কোর্টের নির্দেশনার বিরুদ্ধে এ ধরনের কটাক্ষ বিচার বিভাগের ভাবমূর্তি বিনষ্ট করা, এমনকি বিচার বিভাগকে প্রচ্ছন্ন হুমকিস্বরূপ বলে আমরা মনে করি। আমরা আশা করবো, সুপ্রিম কোর্ট বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করবেন।

(ওএস/এটিআর/জুন ০৪, ২০১৪)