প্রবীর সিকদার : প্রভাব বলয়ের ভেতরে থাকা পাত্র-পাত্রী খুঁজে নিয়ে অনেকেই নিজের ছেলে-মেয়ে বিয়ে দেন। আর সেই আত্মীয়তার নামে অনেকেই ক্ষমতার দাপট দেখান। আর এই সব আত্মীয়রা যে কতো মূর্খ তা নিজেরা বুঝতেই পারেন না। শুধু ছেলে-মেয়ে বিয়ে দিলেই আত্মীয়তা হয় না, আত্মীয়তা হয় পরম শ্রদ্ধা-ভালবাসার বন্ধনেও। ছেলে-মেয়ের বিয়ের সূত্রে গড়ে ওঠা আত্মীয়তার চেয়েও পরম শ্রদ্ধা-ভালবাসায় গড়ে ওঠা আত্মীয়তা যে অনেক বেশি প্রিয় ও শক্তিশালী হতে পারে তা ওই ক্ষমতার দম্ভে উন্মাদ আত্মীয়রা বুঝতেই চান না। কিন্তু যখন তারা সেই বিষয়টি উপলব্ধি করেন, তখন আর তাদের করার কিছুই থাকে না।

ক্ষমতা দম্ভের বিষয় নয়; ওটা বিনয় আর দায়িত্বের বিষয়। দায়িত্ব পালনেরই আরেক নাম ক্ষমতা। আর সেই অর্থে ক্ষমতা একটি বোঝার নামও। বোঝা মাথায় নিয়ে যেমন সতর্কতার সাথে পথ না চললে আছাড় পড়ে ভেঙে যেতে পারে ঘাড়, তেমনি ক্ষমতা অর্থাৎ দায়িত্ব পালনে ঔদ্ধত্য কিংবা অসতর্ক হলেই যে কেউ যখন তখন ঢুকে যেতে পারেন বিশাল লাল দালানের ছোট্ট কোনও কুঠুরিতে।

ক্ষমতাধরদের অবশ্যই বিনয়ী হতে হবে। জনতার সেবক হয়ে দাপট দেখানোর কোনো সুযোগ নেই। দাপট দেখালেই মহা সর্বনাশ !

আমরা নিশ্চয়ই সবাই আমগাছ দেখেছি। ফলের রাজা আম। সেই রাজা প্রসবিনী আম গাছ পরম মমতায় তার ডালে ডালে আম জড়িয়ে ঝুঁকে থাকে মাটির দিকেই; কখনোই সে অহংকারী হয়ে আকাশের দিকে নিজেকে মেলে ধরে না। ক্ষমতাধর মানুষগুলো কি আম গাছের কাছ থেকে এই মহান প্রাকৃতিক শিক্ষাটুকুও গ্রহণ করতে পারেন না!


(পিএস/অ/এপ্রিল ০৯, ২০১৬)