আন্তর্জতিক ডেস্ক : মুহূর্তে ভাইরাস নামে ডাকাত লুটে নেবে আপনার ব্যাংকে গচ্ছিত সব টাকা। একদিনের মধ্যে যুক্তরাজ্যের প্রায় পনেরো হাজার কম্পিউটার বিধ্বংসী এক ভাইরাসের আক্রমণের শিকার হয়েছে। আর নতুন এই ভাইরাসের নাম ‘গেমওভার জিউস’।

এই ভাইরাসটির আচরণ আর চেনা ভাইরাসগুলোর আচরণের মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। অন্য ভাইরাসগুলো কম্পিউটারের সিস্টেম ফাইলে আক্রমণ চালায়, কিন্তু নতুন এ ভাইরাস কম্পিউটারের মাধ্যমে আপনার অনলাইন ব্যাংক অ্যাকাউন্টের যাবতীয় অর্থ নিমিষেই উধাও করে ফেলবে।

সম্প্রতি যুক্তরাজ্যের ন্যাশনাল ক্রাইম এজেন্সি যুক্তরাজ্যবাসীকে এবং বিশ্বের সব কম্পিউটার ব্যবহারকারীকে নতুন এ ভাইরাস থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে। এক বিবৃতিতে এজেন্সির পক্ষ থেকে জানানো হয়, ‘যুক্তরাজ্যের অনেক কম্পিউটার ইতোমধ্যেই এ ভাইরাসে আক্রান্ত হয়েছে।

আমাদের জাতীয় অর্থনীতির ভয়ানক ক্ষতি করতে পারে এ ভাইরাস।’ নতুন এ ভাইরাস সৃষ্টির পেছনে কে বা কারা রয়েছে, তা এখনও নিশ্চিত হওয়া যায়নি। তবে রাশিয়ার বংশোদ্ভূত মিখাইলোভিচ বোগাচেভ নামের একজন সফটওয়্যার বিশেষজ্ঞকে এ ভাইরাস সৃষ্টির জন্য অভিযুক্ত করা হচ্ছে।

কম্পিউটার বিশেষজ্ঞরা জানিয়েছে, কম্পিউটার ব্যবহারকারীদের যতদ্রুত সম্ভব নতুন অ্যান্টিভাইরাস ইন্সটল করতে হবে এবং পুরনো অপারেটিং সিস্টেম পাল্টে নতুন অপারেটিং সিস্টেম চালু করতে হবে। যারা পুরনো অপারেটিং সিস্টেম চালু রাখতে তাদের মূল্যবান তথ্যাদি যে কোনো মুহূর্তে নষ্ট হয়ে যেতে পারে।

কারণ ‘গেমওভার জিউস’ নামের এই ভাইরাস আপনার ব্যাংক অ্যাকাউন্ট যে কোনো মুহূর্তে জব্দ করতে পারে। আর পরবর্তীতে স্বয়ংক্রিয় পদ্ধতিতে আপনার ব্যাংকের যাবতীয় অর্থ অপরাধীদের কাছে পৌঁছে যাবে। উল্লেখ্য, ভাইরাসটি ইতিমধ্যে ইউরোপের কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে।

(ওএস/এটিআর/জুন ০৪, ২০১৪)