নন্দীগ্রাম (বগুড়া) প্রতিনিধি : বগুড়ার নন্দীগ্রামে থানা পুলিশ অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত সংগঠন জেএমবির বোমা নিক্ষেপকারী দলের প্রশিক্ষক আব্দুল হান্নানকে (৩৫) গ্রেফতার করেছে। সে উপজেলার বুড়ইল ইউনিয়নের সোহাগীপাড়া গ্রামের নাজমুল হকের ছেলে ও একাধিক মামলার এজাহার নামীয় আসামী বলে জানা গেছে।

রবিবার দিবাগত রাতে থানার ওসি (তদন্ত) রেজাউল করিম মজুমদারের নেতৃত্বে সেকেন্ড অফিসার মনিরুল ইসলাম ও এসআই আবু শাহিন কাদির সঙ্গীয় ফোর্স নিয়ে সোহাগীপাড়া গ্রামে অভিযান চালিয়ে নিজবাড়ি থেকে হান্নানকে গ্রেফতার করতে সক্ষম হয়। পুলিশ জানিয়েছে, গত ২০১০সালের ১০ফেব্রুয়ারি জিহাদি বই ও দাওয়াতি কার্যক্রম পরিচালনাকালে শেরপুর উপজেলার বেলঘরিয়া বাজার এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত জেএমবির বোমা নিক্ষেপকারী দলের প্রশিক্ষক আব্দুল হান্নানকে গ্রেফতার করেছিল র‌্যাব-১২ কোম্পানি।

এছাড়া ২০০৯সালে দায়ের করা সন্ত্রাস দমন আইনে একটি ও ২০১৫সালে হরতাল-অবরোধ চলাকালে ট্রাকে প্রেট্রোল বোমা নিক্ষেপের মামলা রয়েছে। থানার ওসি হাসান শামীম ইকবাল জানান, গ্রেফতারকৃত হান্নানের বিরুদ্ধে নাশকতাসহ একাধিক মামলা রয়েছে। হান্নানকে গ্রেফতারের ৪বছরপূর্বে তার ভাই আব্দুল মান্নান জেএমবির উচ্চ পর্যায়ের দ্বায়িত্ব পালনকালে র‌্যাবের হাতে গ্রেফতার হয়। সেই ঘটনায় দায়েরকৃত মামলায় মান্নানের ২০বছরের সাজা দেন বিজ্ঞ আদালত।

(এমএনআই/এএস/এপ্রিল ১১, ২০১৬)