চুয়াডাঙ্গা প্রতিনিধি : চুয়াডাঙ্গার দর্শনায় কৃষি বিভাগের নির্মাণাধীন ভবনে অনিয়মের ঘটনায় মামলা দায়ের করা হয়েছে। সোমবার রাতে দামুরহুদা মডেল থানায় মামলাটি দায়ের করেন কৃষি অধিদপ্তরের সিনিয়র মনিটরিং ও ইলোভেশন অফিসার মেরিনা জেবুন্নাহার।

মামলায় ঠিকাদারি প্রতিষ্ঠান জয় ইন্টারন্যাশনাল কনস্ট্রাকশনের মালিক মনি সিং, ইঞ্জিনিয়ারিং কনসোর্টিয়াম লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক আব্দুস সাত্তার এবং প্রকল্প বিশেষজ্ঞ ও ক্রয় কর্মকর্তা আইয়ুব হোসেনকে আসামি করা হয়েছে।

দামুড়হুদা মডেল থানার ওসি লিয়াকত হোসেন মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে চুয়াডাঙ্গার দর্শনায় কৃষি বিভাগের নির্মাণাধীন ভবনে অনিয়ম অনুসন্ধানে আরো দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এরমধ্যে একটি গঠন করা হয়েছে কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে, অপরটি জেলা প্রশাসনের পক্ষ থেকে। একই সাথে ভবনের অনিয়ম দুর্নীতির সাথে ঠিকাদারি প্রতিষ্ঠানের পাশাপাশি সরকারি কোন কর্মকর্তা জড়িত আছেন কিনা তা অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

কৃষি মন্ত্রণালয়ের পক্ষ থেকে গঠিত নতুন তদন্ত কমিটিকে আগামী ৩ দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। আর জেলা প্রশাসনের পক্ষ থেকে গঠিত তদন্ত কমিটি আগামী ৭ দিনের মধ্যে বিষয়টি তদন্ত করে রিপোর্ট দেবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক সায়মা ইউনুস।

এরআগে কৃষি অধিদপ্তর থেকে গঠিত পূর্বের তদন্ত কমিটি সোমবার মহাপরিচালক বরাবর তাদের প্রতিবেদন জমা দিয়েছে। তবে সেই প্রতিবেদনে কি আছে তা গণমাধ্যমের কাছে জানাননি কেউ।

নবগঠিত তদন্ত কমিটি সম্পর্কে জেলা প্রশাসক সায়মা ইউনুছ জানান, ঘটনা তদন্তে জেলা প্রশাসনের পক্ষ থেকে চুয়াডাঙ্গার অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক আব্দুর রাজ্জাককে প্রধান করে তিন সদস্যর একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিকে আগামী ৭ দিনের মধ্যে তাদের রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

দর্শনা পৌরসভার পাশে ৩ হাজার ৭৫০ বর্গফুট আয়তনের আধুনিক মানের ল্যাবরেটরি ও অফিস ভবন নির্মাণ কাজ শুরু হয় গত বছরের ১ ডিসেম্বর। বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. হামিদুর রহমান নির্মাণ কাজের উদ্বোধন করেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফাইটো স্যানিটারি ক্যাপাসিটি শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় প্রায় ২ কোটি ৪২ লাখ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে এ ভবনটি।

ভবনটির নির্মাণকাজে রডের বদলে বাঁশ ও খোয়ার পরিবর্তে সুরকি ব্যবহার করার সংবাদ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশের পর সারাদেশে তোলপাড় সৃষ্টি হয়।

(ওএস/এএস/এপ্রিল ১২, ২০১৬)