মাদারীপুর প্রতিনিধি : মাদারীপুর সদর উপজেলার নতুন মাদারীপুরের ২ নং ওয়ার্ডের অর্ধশতাধিক নারী মঙ্গলবার দুপুরে আড়িয়াল খাঁ নদে নদী রক্ষা বাধ নির্মাণের দাবিতে বিক্ষোভ করেছে। এসময় তারা মাদারীপুর পৌরমেয়রের কাছে একটি স্মারকলিপি দিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত প্রায় ৬/৭ বছর ধরে মাদারীপুর সদর উপজেলার নতুন মাদারীপুর এলাকার আড়িয়াল নদে ভাঙ্গন দেখা দেয়। স্থানীয়রা দীর্ঘদিন ধরে ভাঙ্গন এলাকায় একটি নদী রক্ষা বাধ নির্মাণের দাবি তুলে।

এই দাবীতে ঐ এলাকার অর্ধশতাধিক নারী মঙ্গলবার দুপুরে মাদারীপুর পৌরসভায় এসে বিক্ষোভ সমাবেশ করে। পরে তারা মেয়রের কাছে বাধ নির্মাণের দাবিতে একটি স্মারক লিপি দেন। এসময় মাদারীপুর পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদ আলী বিক্ষোভকারীদের নদী রক্ষা বাধ নির্মাণের ব্যাপারে সংশ্লিষ্টদের সাথে কথা বলবেন বলে আশ্বাস দিলে তারা বিক্ষোভ বন্ধ করে।
বিক্ষোভে অংশগ্রহণকারী নতুন মাদারীপুর পৌরসভার ২নং ওয়ার্ডের বাসিন্দা তাছলিমা, আম্বিয়া, সুফিয়া, মালেকা, আমেনা, বিলকিস, পপি, শিল্পী, হেনা, আসমা. হাজেরা, রাবিয়া, রিনা, ফিরোজা, মুন্নি, শিল্পী, শারমিন, রাবেয়া, সাহানা, পারভীন, সিমা, সুমাইয়া, আখি, ফাতেমা, শাহিদা, সুমাইয়া, শাহানুর, সাবিনা, রেবাসহ অনেকেই জানান, আমরা নদী ভাঙ্গণ এলাকার মানুষ। প্রতিবছর নদী ভাঙ্গণের শিকার হয়ে অনেক পরিবার ঘর-বাড়ি, কৃষি জমি হারিয়ে নিঃস্ব হয়ে গেছেন। আমরাও ভাঙ্গণের মুখে এসে পড়েছি। তাই আমাদের মাথা গোজার ঠাইটুকু রক্ষার জন্য নদী রক্ষা বাধ নির্মাণের দাবি জানাই।

তারা আরো বলেন, এই এলাকায় অর্থাৎ নদী ভাঙ্গন আতংকে রয়েছে প্রায় ২ হাজার পরিবার। এখানে প্রায় ৫ শতাধিক শিশু রয়েছে। যারা এখানে অনেক আগে থেকে অল্পদামে জমি কিনে বসবাস করছে। কেউ এক কাঠা, কেউ দেড় কাঠা বা খুব বেশি ২ কাঠা জমির উপর বাড়িঘর নির্মাণ করে বসবাস করছে। এইগুলো যদি ভেঙ্গে যায় তাহলে তারা শিশুদের নিয়ে কোথায় গিয়ে দাড়াবে, এই চিন্তায় আতংকের মধ্যে আছে। ইতিমধ্যে গত কয়েক বছরে প্রায় অর্ধশতাধিক মানুষ ঘরবাড়ি নদে বিলিন হয়ে গেছে। তাই এই এলাকায় নদী রক্ষা বাধ জরুরি হয়ে দাড়িয়েছে।

ইতিমধ্যে ভাঙ্গণে ঘরবাড়ি হারানো রাবেয়া বেগম, তাসলিমা বেগম, রহিমা বেগম, শহিদুল, স্বপন ফকির, ফাতেমা বেগম কেদে কেদে বলেন, আমরা সব হারিয়ে নিঃস্ব হয়ে পড়েছি। এখানে দ্রুত বাধ নির্মাণ না করলে অনেকেই নিঃস্ব হয়ে যাবে।

ভাঙ্গনের মুখে রয়েছে এমন একটি পরিবারের সদস্য শিরিন বেগম বলেন, এখানে স্বামী, বাবা, ভাই বোনসহ প্রায় ১০ জন থাকি। নদী ভাঙ্গনের ফাটল উঠোনের মাঝখান দিয়ে একদম ঘরের দরজার সামনে এসে গেছে। তাই ভয়ে রাত কাটাতে হচ্ছে। মনে হয় কখন যেন সব শেষ হয়ে যায়।

সত্তর বছর বয়সের ইউসুফ মোল্যা বলেন, জমির যে দাম। এখানে ভাঙ্গলে টাকা দিয়ে জমি কেনার মতো সেই অর্থ আমাদের নেই। তাই মরণ ছাড়া আমাদের কোন উপায় নেই। সরকার অনেক উন্নয়ন কাজ করছে। শুনেছি মাদারীপুরের অনেক উন্নয়ন হচ্ছে। নদীর পাড়ে বিনোদনের জন্য ইকোপার্ক হচ্ছে। তাই আমাদের সবার দাবী এখানে একটি নদী রক্ষা বাধ নির্মাণ করে এই অসহায় মানুষগুলোর থাকার ব্যবস্থা নিশ্চিত করা হোক।

তারা আরো দাবি করেন, নদী রক্ষা বাধের দাবিতে নৌপরিবহণমন্ত্রী শাজাহান খান, জেলা প্রশাসক, পানি উন্নয়ন বোর্ডের কাছে স্মারণ লিপি দিবেন।

এ ব্যাপারে মহিলা কাউন্সিলর সাইয়্যেদা সালমা বলেন, আমি কয়েকবার নদী ভাঙ্গন এলাকায় গিয়েছি। এখানে দ্রুত নদী রক্ষাবাধ নির্মাণ জরুরি হয়ে দাড়িয়েছে।

মাদারীপুর পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদ বলেন, আমি কয়েকবার নদী ভাঙ্গন এলাকায় গিয়েছি। এখানে নদী রক্ষাবাধ নির্মাণ হলে অনেকগুলো পরিবার বেঁচে যাবে। তাই আমি সংশ্লিষ্টদের সাথে কথা বলে দ্রুত নদী রক্ষাবাধ নির্মাণের ব্যাপারে সহযোগিতা করবো।

(এএসএ/এএস/এপ্রিল ১২, ২০১৬)