স্পোর্টস ডেস্ক, ঢাকা : মনে আছে তো জোতিষী অক্টোপাস পলের কথা? সেই যে ২০১০ সালে যাকে নিয়ে অনেক হৈ চৈ হয়েছিল? পলের সেই মুকুট এবার চীনের একটি পান্ডা কেড়ে নিতে যাচ্ছে।

২০১০ সালেই মারা যাওয়ায় পলের জায়গাটি এরপর এতোদিন খালিই ছিল। কিন্তু এবার বিশ্বকাপের এক সপ্তাহ আগে চীনা গণমাধ্যমে উঠে আসে এখনো কোনো বিশেষ নাম না দেয়া বিস্ময় পান্ডার বিষয়টি। ব্রাজিল থেকেও ইতিমধ্যে পান্ডাটির জন্য পাঠানো হয়েছে বিশেষ আমন্ত্রণ পত্র।

আলোচনার শুরু - চীনের শ্যাকাউন প্রদেশের চ্যাংড্যু রিসার্চ সেন্টারের দাবি থেকে যে, তাদের একটি শিশু পান্ডা খেলার ছলে যে কোনো কিছুর ভবিষ্যত নির্ধারণ করতে পারে নির্ভুলভাবে।

তারা জানায়, ইতিমধ্যে কিছু কিছু খেলার ক্ষেত্রে নাকি বিষয়টি পরীক্ষা করেও দেখা হয়েছে। ফলাফলও মিলে গেছে সব ক্ষেত্রেই।

বিভিন্ন দেশের পতাকা লাগানো কিছু পাত্রে খাবার দিয়ে সেখান থেকে পান্ডাটিকে যে কোনো একটি বেছে নিতে বলা হলে সে যেটি বেছে নেয় পরে দেখা যায় সে দেশই জয়ী হয়।

অবশ্য পলের ক্ষেত্রেও অনেকটা একই কায়দায় ভবিষ্যতবাণী করানো হতো। যদিও তার জনপ্রিয়তা ছিল আকাশচুম্বী।

পলকে নিয়ে অবশ্য হৈ চৈ এমনি এমনি হয়নি। ২০০৮ থেকে যে কোনো কিছুর ভবিষ্যত বলে দেয়া অক্টোপাসটিকে ২০১০ সালের বিশ্বকাপে ৮টি খেলার ফলাফল আগে থেকে অনুমান করতে ব্যবহার করা হয়েছিল। আর, ফলাফল? মিলে গিয়েছিল ৮টিতে ৮টিই!

ফাইনালে পলের কথামতো গত বিশ্বকাপের ফাইনালে হল্যান্ডকে হারিয়ে স্পেন জয়ী হবার পর স্পেনের শহর ওকারাবালিনোর নাগরিকেরা পলকে ‘সম্মানিত বন্ধু’ হিসেবে ঘোষণা দিয়ে ব্যাপক সমাদর করেছিল।

এবার দেখার বিষয়, পান্ডার দৌড় কতদুর পর্যন্ত!

(ওএস/পি/জুন ০৪,২০১৪)