খুলনা প্রতিনিধি : খুলনার রাষ্ট্রায়ত্ত সাতটি পাটকলে পুনরায় উৎপাদন শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে নববর্ষের প্রথম দিনে শ্রমিকেরা কাজে যোগ দিয়ে পুনরায় উৎপাদন শুরুর ঘোষণা দেন।

এরআগে বুধবার দুপুরে আন্দোলনরত শ্রমিকেরা তাদের ধর্মঘট প্রত্যাহার করেন।

গত ৪ এপ্রিল থেকে বকেয়া মজুরি, অবসরপ্রাপ্ত শ্রমিকদের গ্র্যাচুয়িটি, প্রভিডেন্ট ফান্ডের টাকা ও মিলে পাট ক্রয়সহ ৫ দফা দাবিতে খুলনা ও যশোর অঞ্চলের সরকারি ৭টি জুটমিলের শ্রমিকেরা আন্দোলনের ডাক দেন। রাষ্ট্রায়ত্ত জুট মিল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের আহ্বানে ৭টি পাটকলের প্রায় অর্ধলক্ষ শ্রমিক আন্দোলনে সাড়া দিয়ে খুলনা ও যশোর অঞ্চলের সড়ক ও রেলপথ অবরোধ করে। প্রতিদিনই ভোর ৬টা থেকে দুপুর পর্যন্ত চলে তাদের আন্দোলন ও বিক্ষোভ কর্মসূচী।

১১ এপ্রিল একনেকের বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল-মাল-আব্দুল মুহিতকে পাটকল শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধের নির্দেশ দেন। বৈঠকে পাটকল শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধ ও রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর জন্যে পাট ক্রয় ও বিদ্যমান সমস্যা নিরসনে ১ হাজার কোটি টাকা বরাদ্দের সিদ্ধান্ত হয়। এরমধ্যে পয়লা বৈশাখের আগেই শ্রমিকদের বকেয়া মজুরির ৩শ' কোটি টাকা পরিশোধ করা হবে বলে জানানো হয়।

তবে সরকারের ওই সিদ্ধান্তের পরও আন্দোলন চালিয়ে রাখার ঘোষণা দেন পাটকল শ্রমিকেরা। বুধবার সচিবালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম পাটকল শ্রমিকদের ৪ সপ্তাহের বকেয়া ১৭ এপ্রিলের মধ্যে পরিশোধ ও বাকি পাওনা ২৫ এপ্রিলের মধ্যে পরিশোধের ঘোষণা দিলে আন্দোলনরত শ্রমিকেরা তাদের ধর্মঘট প্রত্যাহার করে নেন।

(ওএস/এএস/এপ্রিল ১৪, ২০১৬)