স্পোর্টস ডেস্ক, ঢাকা : শ্রীলঙ্কা এজবাস্টনে পঞ্চম ও শেষ ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়েছে। সুবাদে ৩-২ ব্যবধানে সিরিজ জিতেছে অতিথিরা।

মঙ্গলবার বার্মিংহামে ১০ বল বাকি থাকতেই ইংল্যান্ডের দেয়া ২২০ রানের লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কাকে ভালো সূচনা এনে দেয় ছোট লক্ষ্য তাড়া করতে ৫৫ রানের উদ্বোধনী জুটি। কিন্তু মাত্র ৭ রানের ব্যবধানে অতিথিদের প্রথম তিন ব্যাটসম্যানের বিদায়ে অস্বস্তিতে পড়ে শ্রীলঙ্কা।

চতুর্থ উইকেটে মাহেলা জয়াবর্ধনের (৫৩) সঙ্গে ৯৮ রানের জুটি গড়ে দলকে জয়ের পথে এগিয়ে নেন সহ-অধিনায়ক লাহিরু থিরিমান্নে। অধিনায়ক অ্যাঞ্জেলে ম্যাথিউসের সঙ্গে ৬২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে দারুণ এক জয় এনে দেন ম্যাচ সেরা থিরিমান্নে।

৬০ রানে অপরাজিত থাকা থিরিমান্নের ১০১ বলের ইনিংসে ছিল ২টি চার ও ১টি ছক্কা। দলের জয়ে ৩৪ বলে ৬টি চারের সাহায্যে ৪২ রানে অপরাজিত থাকা ম্যাথিউসের অবদানও কম নয়।

ইংল্যান্ডের পক্ষে জেমস ট্রেডওয়েল ২ উইকেট নেন ৩০ রানে।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ১১ বল বাকি থাকতে ২১৯ রানে অলআউট হয়ে যায় ইংল্যান্ড।

প্রথম আট ব্যাটসম্যানের সবাই দুই অঙ্কে পৌঁছালেও সংগ্রহ খুব একটা বড় হয়নি ইংল্যান্ডের। সর্বোচ্চ ৫৬ রান করে অধিনায়ক অ্যালিস্টার কুক (৫৬)। দ্বিতীয় সর্বোচ্চ ৩৭ রান আসে তার সঙ্গে ৭৬ রানের উদ্বোধনী জুটি গড়া ইয়ান বেল।

এছাড়া ত্রিশের ঘরে যান কেবল ক্রিস জর্ডান (৩০)।

৫০ রানে ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সেরা বোলার লাসিথ মালিঙ্গা। সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখায় তিনিই জেতেন সিরিজ সেরার পুরস্কার।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড: ৪৮.১ ওভারে ২১৯ (কুক ৫৬, বেল ৩৭, ব্যালান্স ১০, রুট ১০, মর্গান ১৭, বোপারা ১৭, বাটলার ২১, জর্ডান ৩০, ট্রেডওয়েল ০, অ্যান্ডারসন ৫, গারনে ০*; মালিঙ্গা ৩/৫০, মেন্ডিস ২/৫০, প্রিয়াঞ্জন ১/১৮, ম্যাথিউস ১/২৩, সেনানায়েকে ১/৩৬)

শ্রীলঙ্কা: ৪৮.২ ওভারে ২২২/৪ (দিলশান ২৮, কৌশল ১৯, সাঙ্গাকারা ২, জয়াবর্ধনে ৫৩, থিরিমান্নে ৬০*, ম্যাথিউস ৪২*; ট্রেডওয়েল ২/৩০, অ্যান্ডারসন ১/৩৩, জর্ডান ১/৫৫)

ম্যাচ সেরা: লাহিরু থিরিমান্নে।

সিরিজ সেরা: লাসিথ মালিঙ্গা।

(ওএস/পি/জুন ০৪,২০১৪)