মাদারীপুর প্রতিনিধি : অবৈধ বালু উত্তোলনের ফলে মাদারীপুর জেলার কালকিনি পৌরসভার সরকারি পৌর তহশিল অফিস ও আশ্রায়ন প্রকল্প ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। যে কোন সময় চলে যেতে পারে নদী গর্ভে।

এলাকাবাসীর অভিযোগ ও সরেজমিনে গিয়ে জানা গেছে, কালকিনি উপজেলার আলিনগর ইউনিয়নের ফাসিয়াতলা গ্রামের আড়িয়াল খাঁ নদের মাথা থেকে পৌর এলাকার ঝুরগা পর্যন্ত পালরদী নদীতে ৪/৫টি ড্রেজার মেশিন দিয়ে প্রতিনিয়ত অবৈধভাবে বালু উত্তোলন করে যাচ্ছে।

উপজেলা সদর থেকে পালরদী নদীর ব্রীজ পার হলে সাহেবরামপুর ইউনিয়নের ও এনায়েতনগর ইউনিয়নের দুটি ফিডার সড়কের পাশে প্রায় অর্ধকোটি বালু উত্তোলন করে বিভিন্ন উপায়ে বিক্রি করা হচ্ছে। এর মধ্যে সরকারি পৌর তহশিল অফিসের ৫০ গজের মধ্যে একটি ড্রেজার মেশিন দীর্ঘদিন ধরে চালাচ্ছেন বলে ফজিলাতন নেছা (৬৫) নামের এক বৃদ্ধা অভিযোগ করেছেন।

ঐ বৃদ্ধা বলেন, আমার স্বামী রশিদ হাওলাদার অবৈধ এই বালু উত্তোলনে বাধা দিলে প্রভাবশালীরা তাকে মারধর করার হুমকী দিয়েছেন। এমকি যে কোন সময় নদীর পার ভেঙ্গে সরকারী তহশিল অফিস নদীর গর্ভে চলে যেতে পারে বলেও জানান।

কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা: শাম্মী আকতার বলেন, বালু উত্তোলনের ব্যাপারে আমার কাছে কোন অভিযোগ আসেনি। তবে খোঁজ নিয়ে দ্রুত ব্যবস্থা নিচ্ছি।

মাদারীপুর জেলা প্রশাসক মো. কামাল উদ্দিন বিশ্বাস বলেন, অবৈধ বালু উত্তোলনের ব্যাপারে আমার কাছে কোন অভিযোগ নেই। আর সরকারি তহশিল অফিসের সামনে নদীতে বালু উত্তোলনের কথা জনানোর জন্য ধন্যবাদ। আমি দ্রুত ব্যবস্থা নিচ্ছি।

(এএসএ/এএস/এপ্রিল ১৬, ২০১৬)