স্টাফ রিপোর্টার : সরকার দলীয়করণ করে শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. এমাজ উদ্দিন আহমেদ। তিনি বলেন, মেধাবীদের নিয়োগ না দিয়ে দলীয় এমপিদের দ্বারা ঘুষ বাণিজ্যের মাধ্যমে অযোগ্য লোক নিয়োগ দিচ্ছে। তিনি বলেন অযোগ্য লোক দিয়ে প্রশাসন চলতে পারে, শিক্ষাখাত নয়।

বুধবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে শিক্ষক-কর্মচারী ঐক্যজোট কর্তৃক ‘নগ্ন দলীয়করণে বিপর্যস্ত শিক্ষা ব্যবস্থা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

ঢাবির সাবেক এ ভিসি বলেন, একজন এমপি যদি তার এলাকার শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালক হয় তাহলে সেখানে বাণিজ্য হওয়াটাই স্বাভাবিক।তার মতে এর পরিবর্তে সাবেক শিক্ষকসহ এলাকার শিক্ষিত ব্যক্তিবর্গকে নিয়ে কমিটি করা হলে শিক্ষাখাত দ্রুত অগ্রগতি লাভ করবে।

একটি স্থায়ী শিক্ষা কমিশন গঠনের দাবি জানিয়ে ড. এমাজ উদ্দিন বলেন, তাদের কাজ হবে দেশের বিশ্ববিদ্যালয় সমূহের শিক্ষার মান যাচাই করা। দেশে ৯০টির মত বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে, এতগুলো বিশ্ববিদ্যালেয়র প্রয়োজন নেই বলেও মন্তব্য করেন তিনি।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন, সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুক, সংগঠনের সভাপতি অধ্যক্ষ মো. সেলিম ভূঁইয়াসহ শিক্ষক নেতারা।

(ওএস/এএস/এপ্রিল ২০, ২০১৬)